নাসার পুরস্কার পেলেন বুয়েটের ছয় শিক্ষার্থী

  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা পরিচালিত ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপ চ্যালেঞ্জে অনারেবল মেনশন বিভাগে পুরস্কার পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রথম বর্ষের ছয় শিক্ষার্থী। গত বছর আগস্টে অনলাইন ক্লাসে শিক্ষকের কাছ থেকে একটা ভিন্ন কিছু করার প্রস্তাব পান মেহরাব, তামিমুল, হাসান, ফাবিহা, রাবিব আর জেহাদুল।

মহামারি করোনায় ক্যাম্পাস বন্ধ থাকায় ভার্চুয়াল মাধ্যমেই নিজেদের মধ্যে আলোচনা করে ঠিক করলেন, একটি অনলাইন প্ল্যাটফর্ম বানাবেন, যেখানে থেকে মহাকাশের স্যাটেলাইট–সম্পর্কিত নানা তথ্য, সেগুলোর অবস্থান ও কার্যক্রম নিয়ে বিস্তারিত ধারণা মিলবে। পরিকল্পনার খসড়া দাঁড় করিয়ে জমা দিলেন। এরপর শুরু করলেন মূল প্রকল্প বাস্তবায়নের কাজ। ‘স্যাটেলাইট’ নামেই একটি ওয়েবসাইট আর স্মার্টফোন অ্যাপলিকেশনভিত্তিক প্ল্যাটফর্ম বানালেন। ওয়েবসাইট আর অ্যাপ ছাড়াও তাঁরা কম্পাসের মতো একটি যন্ত্র বানিয়েছেন, যেটি টেলিস্কোপ দিয়ে স্যাটেলাইট দেখতে সাহায্য করবে। স্যাটেলাইট নিয়ে জানার পর ব্যবহারকারীরা নিজেদের অনুভূতি ও মতামত প্রকাশ করতে পারবেন।

তাঁদের এই পরিকল্পনা আঞ্চলিক পর্যায়ে বিজয়ী হয়ে নাসার মূল প্রতিযোগিতায় চলে যায়।

স্পেস অ্যাপস চ্যালেঞ্জ নামের এই প্রতিযোগিতার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এবারের প্রতিযোগিতায় অংশ নিয়েছিল প্রায় ১৫০টি দেশের তিন হাজার আট শতাধিক দল। সেখান থেকে বাছাই করা ৪০টি দল চূড়ান্ত পর্বের জন্য মনোনীত হয়।

গত ২৮ জানুয়ারি চূড়ান্ত পর্বে ৮টি দলকে গ্লোবাল উইনার ও ৭টি দলকে অনারেবল মেনশন বিভাগে পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশের একক দল হিসেবে অনারেবল মেনশন বিভাগে পুরস্কার পেয়েছে বুয়েটের ছয় শিক্ষার্থীর টিম। তাদের প্রশিক্ষক হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান পার্থ চক্রবর্তী।

২০১২ সাল থেকে এই প্রতিযোগিতা নিয়মিতভাবে আয়োজন করছে নাসা।


সর্বশেষ সংবাদ