আন্তর্জাতিক জার্নালে স্থান পেল চুয়েট শিক্ষার্থী রকিবুলের গবেষণা প্রবন্ধ

রকিবুল হাসান
রকিবুল হাসান  © সংগৃহীত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রপ্রকৌশল বিভাগের শিক্ষার্থী রকিবুল হাসানের গবেষণা প্রবন্ধ মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের জার্নাল অব এপ্লাইড সাইন্সে প্রকাশিত হয়েছে।

গত মঙ্গলবার (৯ জানুয়ারি) প্রবন্ধটি ‘ডিজােইন এন্ড ফেব্রিকেশন অফ এন অটোমেটিক সোলার ট্রেকিং সিস্টেম এন্ড কম্প্যরাটিভ এনালাইসিস উইথ স্টেশনারি প্যানেল’ শিরোনামে জার্নালের ২০২৩ এর ডিসেম্বর সংখ্যায় ভলিউম ৫ এর ইস্যু ২ এ নিবন্ধিত হয়েছে। 

গবেষণাটির প্রধান উদ্দেশ্য নবায়নযোগ্য সৌর শক্তির ব্যবহার নিয়ে। যেখানে আমাদের মত স্বল্পোন্নত ও অনুন্নত দেশ গুলোর অর্থনৈতিক অপ্রতুলতার জন্য সৃষ্ট বিদ্যুৎ শক্তির ঘাটতি কমিয়ে আনার একটা মাধ্যম দেখানো হয়েছে। যার মাধ্যমে আগামী দিনগুলোতে এ সমস্যার নিরসন দ্রুত হবে বলে তিনি মনে করছেন। 

তিনি বলেন, তার এই কাজ আন্তর্জাতিক জার্নালে প্রকাশের মাধ্যমে ভবিষ্যতে এ বিষয়ে আরো গবেষণার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারবেন।

উল্লেখ্য, মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয় একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় যার ৮০ শতাংশ শিক্ষার্থী বিদেশি এবং ৯০ শতাংশ শিক্ষক বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। জার্নালটির এডিটোরিয়াল বডি সাজানো হয়েছে একদল বিজ্ঞ শিক্ষক দ্বারা যারা বিশ্বের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার পাশাপাশি গবেষণা করছেন।

এ বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত ডিগ্রি ও জার্নালটি আমেরিকার ‘এবিইটি’ কর্তৃক স্বীকৃত। রকিবুল হাসান কুমিল্লার দেবীদ্বারের সন্তান। তাঁর সমস্ত শিক্ষা জীবনে কৃতিত্বের স্বাক্ষর রেখে এবার আন্তর্জাতিক গবেষণা জার্নালে তার কৃতিত্বের সূচনা হল। 


সর্বশেষ সংবাদ