এইচএসসি পরীক্ষা শুরু কাল

উপেক্ষিত সরকারি নির্দেশনা, এখনো সরগরম কোচিং সেন্টার

প্রতীকী
প্রতীকী  © সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমামন পরীক্ষ উপলক্ষে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে পরীক্ষা শুরুর একদিন আগে শনিবার (০৫ নভেম্বর) রাজধানীর ফার্মগেট এলাকার কোচিং সেন্টারগুলোতে বছরের অন্য সময়ের মতোই সরগরম দেখা গেছে। সংশ্লিষ্টরা বলছেন এতে সরকারি নির্দেশনা উপেক্ষিত হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, কোনো কোনো কোচিং সেন্টার বাইরে থেকে বন্ধ, ভেতরে খোলা। কেউ আবার কোনো রাখঢাক ছাড়াই চালাচ্ছেন। দৌড়ঝাঁপে ভাটা পড়েনি শিক্ষার্থীদের মাঝেও। প্রতিটি রুম গমগম অবস্থা। কেউ ক্লাসে টিচার আসার অপেক্ষায়। কেউ আবার ক্লাস করাচ্ছেন।

আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। এইচএসসি পরীক্ষার্থীদের প্রথমদিন সকাল ১১টায় হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষায় বসছে ১২ লাখ শিক্ষার্থী, শুরু কাল

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচিতে হয়েছে, আগামী ১৩ ডিসেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর, যা শেষ হবে ২২ ডিসেম্বর। এবার মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন।

কোচিং সেন্টারে আসার বিষয়ে শিক্ষার্থীরা জানান, আমাদের প্রস্তুতিতে কিছু প্রবলেম থাকে সেগুলো স্যার আমাদের বুঝিয়ে দেন। আর শিক্ষকরা জানান, পরীক্ষা চলাকালীন আমরা কোচিং সেন্টার বন্ধ রখবো। আর অভিভাবকরা বলছেন, ক্লাসে পড়ার পরও কিছু কিছু বিষয় বাচ্চারা বুঝে না, এছাড়া অভিভাবকরা ব্যস্ত থাকায় সন্তানদের সময় দিতে পারে না।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানিয়েছেন, বিষয়টি তাদের জানা নেই। তারপরও জেলা প্রশাসনকে অনুরোধ করবো এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য। তিনি আরও জানান, প্রশ্নফাঁস রোধে ও বিতরণে এবারে জেলা-উপজেলা পর্যায়ে ইউএনও এবং জেলা প্রশাসককে সরাসরি যুক্ত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ