মোবাইলে ৩০ সেকেন্ডের বেশি কথা বলা ঠিক নয়: ডা. প্রাণ গোপাল

  © ফাইল ছবি

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের সংসদ সদস্য ও দেশের খ্যাতিমান চিকিৎসক অধ্যাপক ডাক্তার প্রাণ গোপাল দত্ত বলেছেন, মোবাইল ফোনে যত কম কথা বলা যায় ততই ভালো। অনুষ্ঠানে বিশ মিনিটের বেশি বক্তৃতা করা ভাল না। মোবাইলে ৩০ সেকেন্ডের বেশি কথা বলা ঠিক না।

আজ শনিবার (১৬ এপ্রিল) বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নাক, কান ও গলা বিশেষজ্ঞ এই চিকিৎসক বলেন, রাতে ঘুমানোর আড়াই ঘণ্টা আগে খেতে হবে। সকালে ও রাতে গরম পানি খেলে গলা ভালো থাকে। ৪০ বছর বয়সের কোনো ব্যক্তির যদি ১৫ দিনের বেশি গলা ভেঙে থাকে, তাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তিনি আরও বলেন, সাগর রুনির হত্যাকাণ্ডের সময় যদি অপরাধীর কণ্ঠ রেকর্ড করা থাকতো তবে তদন্তকারীর কাজ ৮০ শতাংশ সহজ হয়ে যেত। একটি বাচ্চার ভয়েস কখনো অ্যাডাল্টের মতো না। একজন তরুণ ও একজন তরুণীর ভয়েস এক রকম না। অর্থাৎ কারো ভয়েস কারো মতো না।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এসময় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, নাক কান গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আজাহারুল ইসলাম, কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রকল্পের পরিচালক ও সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. এইচএম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, আবৃত্তিশিল্পী অধ্যাপক ভাস্কর বন্দ্যোপাধ্যায় প্রমুখ।


সর্বশেষ সংবাদ