সেহরির যেসব খাবার স্বাস্থ্য ঠিক রাখবে

রোজা রাখার জন্য সেহরিতে যা খেলে স্বাস্থ্য ঠিক থাকবে
রোজা রাখার জন্য সেহরিতে যা খেলে স্বাস্থ্য ঠিক থাকবে  © সংগৃহীত

শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। এবারের পবিত্র রমজান মাস শুরু হয়েছে গরমের মওসুমে। প্রচণ্ড গরমের কারণে অস্বস্তিতে পড়েছেন দেশের সাধারণ লোকজন। এই গরমে স্বাস্থ্য ঠিক রেখে সারাদিন রোজা পালনের জন্য রমজানের সেহরিতে নিতে পারেন বাড়তি সতর্কতা। 

সাধারণত সেহরির সময়ে আমরা খেয়ে অভ্যস্ত নই। কিন্তু এ সময়ের খাবারের ওপর নির্ভর করে সারা দিনের কর্মক্ষমতা। তাই রমজানে রোজা রাখার জন্য সঠিকভাবে খাবার গ্রহণ অত্যন্ত প্রয়োজন। বিশেষ করে সেহরিতে ভারী খাবার খাওয়া উচিত। কিন্তু সব ধরনের ভারী খাবার রোজাদারের জন্য স্বাস্থ্যকর নয়।

আরও পড়ুন: গরমে ডায়রিয়া থেকে বাঁঁচার উপায়

এছাড়া এ সময় উচিত সারাদিন শক্তি পাওয়া যায় এমন খাবার গ্রহণ করা। তবে খেয়াল রাখবেন সেহরির খাবারটা যেন শেষ সময়ের দিকে খাওয়া হয়। এতে করে সারাদিন রোজা রাখতে  ‍গিয়ে ভাল দম পাওয়া যাবে। এই গরমের মধ্যে রমজানের রোজা রাখার জন্য সেহরিতে কী খেলে স্বাস্থ্য ঠিক থাকবে, চলুন জেনে নেই:

> খাদ্য তালিকায় তরল জাতীয় খাবার যেমন ডাল বা স্যুপ রাখতে পারেন। অনেকে আবার কামরাঙা, আমড়া, জলপাই, টমেটো, চালতা বা অন্যান্য টক জাতীয় খাবারের খাটাই খেতে পছন্দ করেন। এতে শরীরের পানিশূন্যতা দূর হয়।

>সহজে পরিপাক হয় এমন খাবার খেতে পারেন। সহজে হজম হয় সেইসব খাবার বেশি করে খাবেন।

> প্রোটিনের চাহিদা মাংসের পরিবর্তে মাছ বা দুধ দিয়ে পূরণ করতে পারেন।

> দই বা চাটনি খেতে পারেন। এতে করে আপনার খাবারের স্বাদ বাড়বে।

আরও পড়ুন: এই গরমেও আরামে থাকার উপায়

> সবুজ শাক বা পানি জাতীয় সবজি যেমন- পেঁপে, পটোল, লাউ, চিচিঙ্গা, ঢেঁড়স খান। তবেই পানির অভাবে সৃষ্ট কোষ্ঠকাঠিন্য দূর হবে।

> ভারসাম্যপূর্ণ সুষম খাবার খেতে পারেন। সকল ধরনের খাদ্য উপাদানের সম্বন্বয় থাকবে এমন খাবার হতে হবে। যেমন- ভাত বা রুটি, মাছ বা মাংস, সবজি, দুধ ও তাজা ফলমূল।

> পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।  প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করুন।

> এছাড়া কারও কোনো বিশেষ রোগ থাকলে যেমন ডায়াবেটিস বা কিডনি রোগ, তবে তারা অবশ্যই ডাক্তার বা একজন অভিজ্ঞ পুষ্টিবিদের সঙ্গে কথা বলে খাদ্য গ্রহণ করবেন।

> আঁশযুক্ত খাবার হজম হতে বেশি সময় লাগে। শস্যজাতীয় খাবার ছাড়াও শাকসবজি, খোসাসহ ফল, শুকনা ফল, বাদাম ইত্যাদি খাদ্যআঁশ সমৃদ্ধ খাবার খেতে পারেন। তাহলে সারাদিন রোজা পালন করতে সহজ হবে।

> রমযান মাসে সাহরি হচ্ছে রোজাদারের জন্য দিনের প্রধান খাবার। তাই সাহরি খাওয়ার সময় পূর্ণ আহার করবেন। যতটা সম্ভব ভারী খাবার খাবেন এবং আশঁযুক্ত খাবার খাবেন।

> ভারী খাবারের সঙ্গে সবজি বা সালাদ খেতে পারেন। এতে গরমেও আপনার শরীরের আদ্রতা বজায় থাকবে।


সর্বশেষ সংবাদ