১২ বছর হলে নিবন্ধন ছাড়াই মিলবে করোনার টিকা: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © সংগৃহীত ছবি

১২ বছর বয়স পার হলে নিবন্ধন ছাড়াই করোনার টিকা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে এক অনুষ্ঠান শেষে এ কথা জানান তিনি। করোনার টিকা গ্রহণকারীদের মধ্যে মৃত্যুর হার ও সংক্রমণ হার কম জানিয়ে সবাইকে টিকা নেয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরও জানান, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে যারা মারা গেছেন তাদের ৮৫ ভাগই টিকা নেননি। দেশে এ পর্যন্ত ১৭ কোটি টিকা দেয়া হয়েছে। এরমধ্যে প্রথম ডোজ পেয়েছে দশ কোটির বেশি মানুষ। আরও দশ কোটি টিকা মজুত আছে। কিন্তু, অনেকেই টিকা নেননি। একারণে ১২ বছর পার হলেই জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন না থাকলেও শুধু নাম, বয়স ও মোবাইল নম্বর দিয়ে টিকা নেয়া যাবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: দশ টাকার নোটে পাওয়া নাম্বারে পরিচয়, সুখে আছেন সোহেল-রওশন

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের অক্সিজেন জেনারেটর উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী জানান, ডায়ালাইসিস নিয়ে যে সংকট ছিল তা অতিক্রম করে সক্ষম হয়েছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে, গত বছর ফেরুয়ারির ৭ তারিখ থেকে করোনার গণটিকা কার্যক্রম শুরু হয়। এরপর গেল নভেম্বর মাস থেকে স্কুল ও কলেজ শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে কর্মসূচী শুরু করে সরকার। এরপর ডিসেম্বরের ২৮ তারিখ থেকে বয়স বিবেচনায় বুস্টার ডোজ দেয়া শুরু হয়।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর সর্বোচ্চ মৃত্যু হয়েছিল ৬৪ জনের।


সর্বশেষ সংবাদ