টিকার জন্য ২ হাজার কোটি টাকা ঋণ সহায়তা ইআইবির

ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)।
ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)।  © সংগৃহীত

করোনার টিকা ক্রয় এবং টিকা কার্যক্রম পরিচালনা আরও জোরদার করতে বাংলাদেশকে ২ হাজার ৪শ কোটি টাকারও (২৫ কোটি ইউরোর) বেশি ঋণ সহায়তা দেবে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ইইউ দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

আরও পড়ুন: রাবি হবে ‘মডেল’ বিশ্ববিদ্যালয়

বিজ্ঞপ্তিতে ইআইবি জানায়, এটি দক্ষিণ এশিয়ার স্বাস্থ্য খাতের জন্য বরাদ্দ ৪ হাজার কোটি টাকা অর্থ সহায়তার প্রথম ধাপ। বাংলাদেশ ও মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ এ সহায়তার আওতায় পড়বে বলে জানানো হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বার্তায় জানানো হয়, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) ভাইস প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান কেটেল টমসেন এবং বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ লাক্সেমবার্গে ইআইবি সদর দপ্তরে বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে অর্থ চুক্তিটি স্বাক্ষর করেন।

আরও পড়ুন: মাস্ক শিথিলের আদেশ জারির পর গভর্নরের বিরুদ্ধে মামলা

ইআইবির দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান কেটেল টমসেন জানান, 'এ অঞ্চলের নাগরিকদের করোনার কবল থেকে নিরাপত্তা দেওয়া এবং তাদের কার্যকর ভ্যাকসিন প্রদানে সহায়তা করতে পেরে ইআইবি খুবই গর্বিত। কোভ্যাক্সের আওতায় ইআইবির ১২ হাজার ৬শ কোটি টাকার অর্থ সহায়তা বৈশ্বিক টিকাদান কর্মসূচিকে তরান্বিত করার পাশাপাশি ভাইরাসের বিরুদ্ধে আমাদের চলমান যুদ্ধের বিজয় নিশ্চিত করবে।'

ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, 'বাংলাদেশ ও ইআইবির ২২ বছরের অংশীদারিত্বে টিকা কিনতে ২ হাজার ৪শ কোটি টাকার (২৫ কোটি ইউরোর) এ ঋণ সবচেয়ে তাৎপর্যপূর্ণ।'


সর্বশেষ সংবাদ