মাস্ক শিথিলের আদেশ জারির পর গভর্নরের বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের গভর্নর গ্লেন ইয়াংকিন এবং তার স্ত্রী (বামে)।
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের গভর্নর গ্লেন ইয়াংকিন এবং তার স্ত্রী (বামে)।  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের পাবলিক স্কুলে মাস্ক শিথিলের আদেশ জারির পর রাজ্যটির গভর্নর গ্লেন ইয়াংকিন এবং তার প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে একটি সিভিল লিভার্টিজ গ্রুপ। এটি কোভিড জটিলতার ঝুঁকিতে থাকা শিক্ষার্থীদের অধিকার লঙ্ঘন করছে বলে দাবি করেছে সংগঠনটি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন অফ ভার্জিনিয়া (এসিএলইউ) নামক সংগঠনটি গভর্নরের বিরুদ্ধে রাজ্যের শার্লটসভিলের একটি ফেডারেল আদালতে এই মামলাটি দায়ের করে। খবর যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের।

আরও পড়ুন: হুন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রো

এসিএলইউ বলেছে, জেলার স্কুলগুলোকে সর্বজনীন মুখোশের আওতায় নিয়ে আসার জন্য একটি অস্থায়ী নিষেধাজ্ঞা আদেশ জারি করতে ও ইয়ংকিনের আদেশকে স্থায়ীভাবে তুলে নেওয়ার জন্য মামলাটি করা হয়েছে। পাশাপাশি তারা আরও বলেছে, আদেশটি ফেডারেল প্রতিবন্ধী আইনও লঙ্ঘন করে।

এসিএলইউ মামলার যুক্তিতর্কে উল্লেখ করেছে, মাস্ক ম্যান্ডেট প্রত্যাহার হলে কার্যকরভাবে শিক্ষার্থীরা পাবলিক স্কুল থেকে বাদ পড়ে যাবে যা আমেরিকানদের প্রতিবন্ধী আইন (এডিএ) এবং পুনর্বাসন আইন লঙ্ঘন করে।

এসিএলইউ মামলার বাদীরা হলেন সেইসব সংবেদনশীল শিক্ষার্থী যারা করোনাভাইরাসে সংক্রমিত হলে গুরুতর অসুস্থ হয়ে পড়বেন। মামলা অনুযায়ী, এই অবস্থার মধ্যে রয়েছে ক্যান্সার, সিস্টিক ফাইব্রোসিস, মাঝারি থেকে গুরুতর হাঁপানি, ডাউন সিনড্রোম, ফুসফুসের অবস্থা  দুর্বল এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যতম। তবে, ভার্জিনিয়া গভর্নরের কার্যালয়ে গতকাল সন্ধ্যায় মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে তৎক্ষণাৎ কোন সাড়া পাওয়া যায়নি।

আরও পড়ুন: স্মৃতি থেকে আঁকা ম্যাপে ৩৩ বছর পর মা-ছেলের পুনর্মিলন

ইয়াংকিন গত সপ্তাহে বলেছিলেন, "স্থানীয়রা যদি মাস্ক ম্যান্ডেট পেতে চায় তবে তারা তা করতে পারবেন। যাইহোক, নির্বাচন করার অধিকার শিক্ষার্থীদের মা-বাবার রয়েছে। তারা জানেন কোনটি তাদের ছেলেমেয়েদের জন্য সেরা।"

উল্লেখ্য, এই ধরনের মাস্ক ম্যান্ডেটের সমর্থকরা দাবি করছে কোভিড-১৯ মহামারী শেষ করতে হবে; বিরোধীরা যুক্তি দেয় এটি ব্যক্তি স্বাধীনতাকে বাধাগ্রস্ত করছে। এর আগে জানুয়ারীতে, গভর্নর ইয়াংকিন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন যেখানে স্কুলের ছেলেমেয়েদের জন্য তাদের মা-বাবারা ‘মাস্ক ম্যান্ডেট’ অনুয়ায়ী তাদের সন্তান স্কুলে মাস্ক পরবে কি পরবে না তা নির্বাচন করতে পারবেন। এই আদেশে স্বাক্ষরের পর রাজ্যের অন্তত ৭টি স্কুলের পৃথক মামলার মুখোমুখি হচ্ছেন গভর্নর ইয়াংকিন।


সর্বশেষ সংবাদ