প্রাথমিকে ৫ হাজার ১৬৬ শিক্ষক নিয়োগ চলতি বছরেই

শ্রেণিকক্ষে শিক্ষক ও প্রাথমিকের লোগো
শ্রেণিকক্ষে শিক্ষক ও প্রাথমিকের লোগো  © ফাইল ছবি

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের পাঁচ হাজার ১৬৬ জন শিক্ষকের পদ সৃজনের প্রস্তাবে সম্মতি দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। গতকাল শনিবার এ অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের পাঁচ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগে পদ সৃজনের প্রস্তাবে সম্মতি দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রশাসনিক উন্নয়ন কমিটির সভার পর অর্থ বিভাগের সম্মতি নিয়ে সচিব কমিটিতে এই প্রস্তাব পাঠানো হয়। গতকাল সচিব কমিটিতে প্রস্তাব অনুমোদন হওয়ায় এখন সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগ দিতে পারবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের পদ সৃজন সংক্রান্ত প্রস্তাবনায় সচিব কমিটি অনুমোদন দিয়েছে।

জানা গেছে, সচিব কমিটির অনুমোদনের পর এখন অল্প কিছু প্রক্রিয়া বাকি রয়েছে। এই প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে এক মাসের মতো সময় লাগতে পারে। এরপরই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ থেকে শুরু করে নিয়োগ কার্যক্রম সেপ্টেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী তিন মাসের মধ্যে দুই বিষয়ে ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগের পরিকল্পনা করা হয়েছে। নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের তিন মাসের বেতন চলতি অর্থ বছরের বাজেটে রাখা হয়েছে। এই অর্থ কাজে লাগানোর জন্য দ্রুত সময়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সার্বিক বিষয়ে প্রাথমিকের সচিব ফরিদ আহাম্মদ বলেন, মূল কাজ শেষ হয়ে গেছে। অনানুষ্ঠানিক কিছু কাজ বাকি রয়েছে। এগুলো সম্পন্ন করে দ্রুত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আশা করছি আগামী তিন থেকে চার মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২০ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের প্রস্তাবনা তৈরি করা হয়। প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধি এবং প্রশাসনিক সংস্কারে এই উদ্যোগ নেওয়া হয়। সেই সময় নতুন করে এক লাখ ৬৯ হাজার ১২৪টি শিক্ষকের পদ সৃজনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। এসব পদের মধ্যে দুই হাজার ৫৮৩টি সংগীত, দুই হাজার ৫৮৩টি শারীরিক শিক্ষা, সাধারণ শিক্ষকের পদ ৯৮ হাজার ৩৩৮টি এবং সহকারী প্রধান শিক্ষকের পদ ৬৫ হাজার ৬২০টি।  

এই প্রস্তাবের মধ্যে সম্প্রতি সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের পদ অনুমোদন প্রস্তাবের সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন-কর্মসূচির (পিডিপি-৪) এর আওতায় এসব শিক্ষকদের বেতন-ভাতা দেওয়া হবে।

মন্ত্রণালয় আরও জানায়, এর আগে অর্থ মন্ত্রণালয় এসব শিক্ষক নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। বেতন-ভাতার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এখন আনুষ্ঠানিক সম্মতি প্রয়োজন হবে। এরপর প্রস্তাবটি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হয়। সচিব কমিটি অনুমোদন দিলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষক নিয়োগ দেবে।


সর্বশেষ সংবাদ