ডেল্টার চেয়ে ওমিক্রন কম মারাত্মক: গবেষণা

করোনাভাইরাস
করোনাভাইরাস  © প্রতীকী ছবি

২০১৯ সালে ডিসেম্বরে চীনে প্রথম করোনা ভাইরাস ছড়ানোর পর থেকে ভাইরাসটির নতুন নতুন ভ্যারিয়েন্ট পরিস্থিতি আরও জটিল করে তোলে। আলফা, বিটা, গামা, ডেল্টার পর সর্বশেষ ওমিক্রন ভ্যারিয়েন্ট এখন সংক্রমণ বিস্তার করছে। তবে ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়ে কম মারাত্মক বলে দাবি করছে মার্কিন রোগ নিয়ন্ত্রক সংস্থা-সিডিসি।

আরও পড়ুন: গিনেস বুকে ঠাঁই পেল সবচেয়ে খর্বাকৃতির গরু চারু

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সিডিসি'র প্রকাশিত গবেষণায় বলে হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অতিরিক্ত হলেও পরিস্থিতি আগের তুলনায় কম মারাত্মক। ওমিক্রনে আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ২৯ শতাংশের আইসিইউ'র প্রয়োজন হচ্ছে। যা ডেল্টার তুলনায় কম। শুধু তাই নয়, ডেল্টার তুলনায় এই হার ২৬ শতাংশ কম।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় কম মারাত্মক ওমিক্রন। কারণ ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি, আইসিইউ'র প্রয়োজন ও মৃত্যু কম লক্ষ্য করা গেছে।

আরও পড়ুন: 'করোনাকালে বিশ্ববিদ্যালয়গুলোতে ঠিকাদারদের রাজত্ব তৈরি হয়েছে'

এর আগে করোনার অতি সংক্রামক ধরন ওমিক্রন ডেল্টার চেয়ে মৃদু প্রমাণিত নয় বলে জানিয়েছে ব্রিটিশ গবেষকেরা। ২০২১ সালের ১৭ ডিসেম্বর ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন (আইসিএল) গবেষণাটি প্রকাশ করেছে।

নতুন গবেষণায় দেখা গেছে, ওমিক্রনে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ডেল্টার চেয়ে পাঁচগুণ বেশি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা এবং জাতীয় স্বাস্থ্য সেবা ব্যবস্থার তথ্যের ভিত্তিতে পরিচালিত গবেষণাটির পিয়ার রিভিউ এখনও সম্পন্ন হয়নি। এই গবেষণায় কেবল তাদেরই তথ্য নেওয়া হয়েছে যারা গত ২৯ নভেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন।


সর্বশেষ সংবাদ