ওমিক্রনে বর্তমান টিকাই দেবে কার্যকর সুরক্ষা

বিদ্যমান টিকা ওমিক্রনে কার্যকর সুরক্ষা দেবে
বিদ্যমান টিকা ওমিক্রনে কার্যকর সুরক্ষা দেবে  © সংগৃহীত

মহামারি করোনার অন্য ধরনগুলোর তুলনায় নতুন ধরন ওমিক্রন বেশি গুরুতর নয়। তাই বিদ্যমান টিকা ওমিক্রনে কার্যকর সুরক্ষা দেবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) জরুরি সেবাবিষয়ক পরিচালক মাইকেল রায়ান।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, করোনার বহু রুপান্তরের একটি ওমিক্রন। এই সম্পর্কে এখনও আমরা বেশি কিছু জানি না। তাই এখন গবেষণার উপর জোর দিতে হবে।

তিনি জানিয়েছেন, প্রাথমিক তথ্য-উপাত্ত আভাস দিচ্ছে এটি করোনার অন্য ধরনগুলোর চেয়ে বেশি মারাত্মক নয়।

আরও পড়ুন: ওমিক্রন ডেল্টা থেকে দুর্বল: ড. বিজন

এই স্বাস্থ্য কর্মকর্তার মতে, রোগটির এই নতুন ধরন শনাক্তের ঘটনা খুব বেশি দিন আগের নয়। তাই এর যেকোনো তথ্য ব্যাখ্যার ব্যাপারে আমাদের খুব সতর্ক থাকতে হবে।

তিনি জানিয়েছেন, বর্তমান টিকাগুলো থেকে পাওয়া সুরক্ষা যে ওমিক্রনের ক্ষেত্রে একেবারে অকার্যকর হবে, এমন কোনো ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

করোনার বর্তমান টিকা ওমিক্রন থেকে কার্যকর সুরক্ষা দেবে বলেও আশা প্রকাশ করেছেন ডাব্লিউএইচওর এই কর্মকর্তা। 

আরও পড়ুন: নতুন ধরন ‘ওমিক্রন’-এর বিরুদ্ধে টিকা কাজ করবে?

অবশ্য তিনি স্বীকার করেছেন ওমিক্রনের ক্ষেত্রে এটি পুরোপুরি কার্যকর নাও হতে পারে।

আমেরিকার শীর্ষ চিকিৎসা বিজ্ঞানী ডা. অ্যান্থনি ফোসি তার সঙ্গে একমত পোষন করে বলেছেন, প্রাথমিকভাবে আভাস পাওয়া যাচ্ছে এটি করোনার অন্য ধরনগুলো থেকে শক্তিশালী নয় এবং সম্ভবত আরও দুর্বল।

এদিকে বিশ্বজুড়ে ওমিক্রনের তীব্রতা কেমন হবে তা এখনই বলা না গেলেও রোগটি যে খুব দ্রুত ছড়াচ্ছে এ ব্যাপারে প্রায় সবার অভিমত এক।

পড়ুন: ডেল্টার চেয়ে ৬ গুণ দ্রুত ছড়ায় ওমিক্রন

উল্লেখ্য, এর আগে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ওমিক্রন নিয়ে দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান অ্যাঞ্জেলিক কোয়েটজি জানিয়েছিলেন, এটি রোগীর শরীরে মৃদু উপসর্গ বহন করে এবং আতঙ্কিত হওয়ার মত মারাত্মক নয়।

এছাড়া, গত সোমবার (২৯ নভেম্বর) গণবিশ্ববিদ্যালয়ের (গবি) মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিজন কুমার শীল জানিয়েছেন, ওমিক্রন স্ট্রেইন পজিশনে(ফ্রিকোয়েন্সিতে) খুব বেশি শক্তিশালী নয়, দুর্বল।

এরপর গত মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুরে ধানমন্ডির গণস্বাস্থ্যনগর হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন, রোগটি খুব দ্রুত ছড়ালেও করোনার অন্য ধরনগুলোর চেয়ে বেশি অসুস্থ করবে না। তাই এটি ভয়ংকর নয় বলে মত তার।

পড়ুন: দ্রুত ছড়ালেও ওমিক্রন ভয়ংকর নয়: ড. বিজন শীল


সর্বশেষ সংবাদ