সাঈদীর চিকিৎসা আন্তর্জাতিক মানসম্মতভাবে হয়েছে: বিএসএমএমইউ

  © ফাইল ছবি

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর চিকিৎসা আন্তর্জাতিক মানসম্মতভাবে করা হয়েছে বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। আজ বুধবার বিএসএমএমইউর অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৩ আগস্ট রাত সাড়ে ১০টায় জরুরি বিভাগে কাশিমপুর কারা কর্তৃপক্ষ থেকে দেলাওয়ার হোসাইন সাঈদীকে আনা হয়। তার ভর্তির শুরু থেকে পরবর্তী সব চিকিৎসা নিয়ম মেনে আন্তর্জাতিক প্র্যাকটিস অনুসরণ করে সম্পন্ন করা হয়। চিকিৎসায় হাসপাতালের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকরা সঠিকভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করেন।

১৪ আগস্ট বিকেল ৬টা ৪৫ মিনিটে সাঈদীর কার্ডিয়াক অ্যারেস্ট হয়। অ্যাডভান্স কার্ডিয়াক লাইফ সাপোর্ট প্রটোকল অনুযায়ী তার চিকিৎসা চলতে থাকে। ১৪ তারিখ রাত ৮টা ৪৫ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন। সাঈদীর অসুস্থতা এবং চিকিৎসা সংক্রান্ত পরিণতি তার ছেলে মাসুদ সাঈদী জানেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে, সাঈদীর চিকিৎসা বিষয়ে মিডিয়াকে অবহিত করতে আজ বিকেল ৩টায় বিএসএমএমইউ-এর শহীদ ডা. মিল্টন হলে সংবাদ সম্মেলন করার কথা জানানো হয়েছিল। কিন্তু পরে তা বাতিল করে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এ বিষয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষের বক্তব্য তুলে ধরা হয়।

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ থাকা অবস্থায় গত রবিবার অসুস্থ হয়ে পড়েন। বুকে ব্যথা অনুভব করায় কারাগার কর্তৃপক্ষ ওইদিন সাঈদীকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়। সেখান থেকে তাকে বিএসএমএমইউ-তে পাঠানো হয়।


সর্বশেষ সংবাদ