শিক্ষার্থীদের আবাসিক হোস্টেলে ওঠার ক্ষেত্রে ১৪ নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

কোভিড-১৯ ও ডেঙ্গু পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিক হোস্টেল খোলা ও পরিচালনার ক্ষেত্রে ১৪টি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর।

গত ৯ সেপ্টেম্বর মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনাটি জারি করা হয়।

এতে বলা হয়েছে, হোস্টেল চালুর ক্ষেত্রে কভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করে ফলাফল নেগেটিভ হলে তবেই শিক্ষার্থীরা হোস্টেলে উঠতে পারবে। একাধিক শিক্ষার্থীর একই বিছানা ব্যবহার, একসঙ্গে নামাজ, প্রার্থনা কিংবা সমাবেশ করা যাবে না। দিনে ও রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। ডেঙ্গু সংক্রমণ ও এডিস মশা বিস্তার রোধে স্বাস্থ্য অধিদফতরের গাইডলাইন অনুসরণ করতে হবে।

একজনের ব্যক্তিগত ব্যবহার সামগ্রী অন্যজন ব্যবহার করতে পারবে না। আবাসিক শিক্ষার্থী ও দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারী ছাড়া অন্য কেউ হোস্টেলে অবস্থান বা যাতায়াত করতে পারবে না।

শিক্ষার্থীদের স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে ফেরানো এবং প্রাতিষ্ঠানিক অন্যান্য কর্মকাণ্ডে অংশগ্রহণের লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে সরকার।


সর্বশেষ সংবাদ