দেশে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ৬৬ হাজার ২৪৫ জন

বিশেষ চাহিদা সম্পন্ন  শিক্ষার্থীদের পাঠদান
বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের পাঠদান  © সংগৃহীত

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় বর্তমানে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর সংখ্যা ৬৬ হাজার ২৪৫ জন। এদের মধ্যে মেয়ে শিক্ষার্থীর সংখ্যাই বেশি। পরিসংখ্যানে দেখা গেছে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ৫১৯ জন এবং ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৭২৬ জন। বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) অডিটোরিয়ামে বার্ষিক শিক্ষাগত পরিসংখ্যানের উপর আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের ১২টি ভাগে বিভক্ত করে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বার্ষিক শিক্ষাগত পরিসংখ্যানে জানানো হয়েছে, শারীরিক অক্ষমতা শিক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৩২৫ জন। এর মধ্যে স্কুলে ৪ হাজার ১৪৪ জন, কলেজে ৩ হাজার ৬০২ জন এবং মাদ্রাসাতে এর সংখ্যা ৫৭৯ জন। চাক্ষুষ বৈকল্য শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩০৯ জন। এর মধ্যে স্কুলে ১ হাজার ১৫ জন, কলেজে ২১৮ জন, এবং মাদ্রাসাতে ৭৬ জন। শ্রবণ বৈকল্য শিক্ষার্থীর সংখ্যা ৯৪৬ জন। এর মধ্যে স্কুলে ৭২০ জন, কলেজে ১৬৬ জন, এবং মাদ্রাসাতে ৬০ জন।

এছাড়াও বুদ্ধিজীবী অক্ষমতা শিক্ষার্থীর সংখ্যা ১হাজার ৫৩৪ জন। এর মধ্যে স্কুলে ১ হাজার ২৯১ জন, কলেজে ৯৫ জন, এবং মাদ্রাসাতে ১৪৮ জন। সেরিব্রাল পালসে আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যা  ১২১ জন। এর মধ্যে স্কুলে ১১৩ জন, কলেজে ৫ জন, এবং মাদ্রাসাতে ৩ জন। বাক প্রতিবন্ধকতা শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২২৮ জন। এর মধ্যে স্কুলে ১ হাজার ২৪ জন, কলেজে ৭৮ জন, এবং মাদ্রাসাতে ১২৬ জন। ডাউন সিনড্রোম শিক্ষার্থীর সংখ্যা ৮৫ জন। এর মধ্যে স্কুলে ৮১ জন, কলেজে ৪ জন, এবং মাদ্রাসাতে এই সমস্যায় আক্রান্ত শিক্ষার্থী পাওয়া যায়নি।

আরো পড়ুন: সংখ্যায় ছেলেদের ছাড়িয়েছে মেয়ে শিক্ষার্থীরা

শ্রবণশক্তি এবং চোখের দৃষ্টিশক্তির প্রতিবন্ধকতা শিক্ষার্থীর সংখ্যা ৫৮০ জন। এর মধ্যে স্কুলে ৪৭৫ জন, কলেজে ৭৪ জন, এবং মাদ্রাসাতে ৩১ জন। বহুমাত্রিক প্রতিবন্ধকতা শিক্ষার্থীর সংখ্যা ৩৩২ জন। এর মধ্যে স্কুলে ৩০৫ জন, কলেজে ২১ জন, এবং মাদ্রাসাতে ৬ জন। প্রতিবন্ধী শিক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৪৬৪ জন। এর মধ্যে স্কুলে ১ হাজার ১৮০ জন, কলেজে ২২৯ জন, এবং মাদ্রাসাতে ৫৫ জন।

ক্রনিক সাইকিয়াট্রিক শিক্ষার্থীর সংখ্যা ৮৮৬ জন। এর মধ্যে স্কুলে ১৬৫ জন, কলেজে ৭০০ জন, এবং মাদ্রাসাতে ২১ জন। অন্যান্য সমস্যায় আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৪৩৫ জন। এর মধ্যে স্কুলে ৩৩ হাজার ৭৩৮ জন, কলেজে ১২ হাজার ৪৩৭ জন, এবং মাদ্রাসাতে ৩ হাজার ২৬০ জন।

এছাড়াও বার্ষিক শিক্ষা পরিসংখ্যানে আরও তুলে ধরা হয়েছে, দেশে বর্তমানে মাধ্যমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪৫ হাজার ৬২৬টি। এর মধ্যে ২ হাজার ৬৩৮টি প্রতিষ্ঠান সরকারি এবং বেসরকারি খাতে রয়েছে মোট ৪২ হাজার ৯৮৮টি শিক্ষালয়। অর্থাৎ দেশে সরকারি উদ্যোগের চেয়েও ১৬ গুণ বেশি রয়েছে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান।


সর্বশেষ সংবাদ