অষ্টম-নবম শ্রেণির ৬ বইয়ের পাণ্ডুলিপি এখনও চূড়ান্ত হয়নি

  © সংগৃহীত

নতুন শিক্ষাবর্ষ শুরু হতে এক মাসেরও কম সময় বাকি থাকলেও অষ্টম ও নবম শ্রেণির তিনটি করে মোট ছয়টি বইয়ের পাণ্ডুলিপি চূড়ান্ত হয়নি। এগুলো হলো— ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান অনুশীলন বই এবং বিজ্ঞান অনুসন্ধানী পাঠ (দুই শ্রেণিতেই বইয়ের নাম এক)। মাধ্যমিকের বই ছাপার কাজ পিছিয়ে থাকায় নতুন শিক্ষাবর্ষের প্রথম দিনে শিক্ষার্থীরা সব পাঠ্যবই পাবে কিনা তা নিয়ে রয়েছে শঙ্কা। তবে প্রাথমিকের পাঠ্যবই ছাপার কাজ বেশ এগিয়ে আছে। 

আসন্ন ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে শিক্ষাবর্ষের শুরুর দিনেই শিক্ষার্থীদের বই তুলে দেওয়া হবে কি না, তা নিয়ে অস্পষ্টতা রয়েছে শিক্ষামন্ত্রীর মন্তব্যেও। এ বিষয়ে গত ২৬ নভেম্বর এইচএসসির ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, ‘যেহেতু ৭ জানুয়ারি নির্বাচন, নির্বাচন-পূর্ববর্তী সময়টা আসলে কেমন থাকবে, সেটাও একটু বিবেচনায় নিয়ে এবং যেহেতু অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়, সে কারণে আমরা এবার বই উৎসবটা ঠিক ১ তারিখে করব নাকি নির্বাচনের পরে, হয়তো ১০-১১ তারিখ করব, এটা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছি।’

আরও পড়ুন: ভাইরাল হওয়া ভিডিওগুলো নতুন কারিকুলামের নয়

তবে এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, ১ জানুয়ারি উৎসব করে বই দেওয়া হবে, এটি ধরে নিয়েই তারা প্রস্তুতি নিচ্ছেন। আর ছয় বইয়ের পাণ্ডুলিপির কাজও একেবারে শেষ পর্যায়ে আছে। এসব বই ছাপার কাজ যারা পেয়েছেন, তারা বড় মুদ্রণকারী। তাদের সক্ষমতা বেশি। তাই তিনি আশা করছেন, এ মাসের মধ্যেই ছাপার কাজ শেষ হয়ে যাবে। 

জানা গেছে, এবার প্রাথমিকে বই ৯ কোটি ৩৮ লাখের বেশি এবং মাধ্যমিক স্তরের বই ২১ কোটি ৩২ লাখের বেশি। এছাড়া অষ্টম শ্রেণিতে মোট বইয়ের সংখ্যা ৫ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ২৭১টি। যার প্রায় ২১ শতাংশ বই ছাপিয়ে উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। নবম শ্রেণিতে মোট বইয়ের সংখ্যা ৫ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৭৩টি। এর মধ্যে মাত্র ৯ শতাংশ বই ছাপিয়ে উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। 

প্রসঙ্গত, করোনাকাল ছাড়া ২০১০ সাল থেকে শিক্ষাবর্ষের প্রথম দিন সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে বই তুলে দিচ্ছে সরকার। শিক্ষার্থীরা খালি হাতে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে নতুন বই হাতে নিয়ে খুশিমনে বাড়ি ফেরে। এটি এখন রেওয়াজে পরিণত হয়েছে।


সর্বশেষ সংবাদ