পরিবর্তন হচ্ছে না ঢাবির ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের নাম

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আই ই আর) অর্থায়নে পরিচালিত ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের নাম পরিবর্তন করে শেখ রাসেল স্কুল এন্ড কলেজ নামকরণ করার কথা থাকলেও পরিবর্তন করা হচ্ছে না স্কুলটির নাম।

গতবছরের ২৬ অক্টোবর এক সিন্ডিকেট সভায় স্কুলের বোর্ড অব গভর্নেন্স এর সুপারিশক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় স্কুলটির নাম পরিবর্তনের সিদ্ধান্তটি অনুমোদিত হয়। কিন্তু এক বছর পার হলেও পরিবর্তন হয়নি স্কুলটির নাম বরং এর অভ্যন্তরে শেখ রাসেলের নামে করা হয়েছে কম্পিউটার ল্যাবসহ কয়েকটি স্থাপনা।

নাম পরিবর্তন হবে কি না এ  বিষয়ে জানতে চাইলে আই ই আর ইন্সটিটিউটের বর্তমান চেয়ারম্যান ড. আব্দুল হালিম দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমি এই বিষয়ে সঠিক জানিনা। সিন্ডিকেটের চেয়ারম্যান হিসেবে উপাচার্য স্যার আসলে ভালো বলতে পারবেন। আমাদের কাছে এখনো এ বিষয়ে কোনো তথ্য বা চিঠি আসেনি।

আরও পড়ুন: রাতে ঘুরতে বের হওয়া ঢাবির দুই ছাত্রকে ছুরিকাঘাত

নাম পরিবর্তন না হওয়ার বিষয়টি নিশ্চিত করে ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, নাম পরিবর্তন করতে হলে আসলে কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়। এই স্কুলটির নাম ল্যাবরেটরি স্কুলই থাকবে তবে এর ভেতরের কিছু স্থাপনা শেখ রাসেলের নামে থাকবে। সিন্ডিকেটে অনুমোদন যতই হোক কিন্তু ট্রাস্টের অনুমোদন লাগবে। তবে ইতিমধ্যে আমরা স্কুলের ভেতরে কতগুলো স্থাপনা শেখ রাসেলের নামে করে ফেলেছি। তবে স্কুলটার নাম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজই থাকবে। 

উল্লেখ্য, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ১৯৬৪ সালের মার্চ মাসে যাত্রা শুরু করে। ১৯৬৫ সালের এপ্রিল মাসে এটি প্রাথমিক বিদ্যালয়ে পরিণত হয়। সেই বছরই চালু করা হয় ‘হোম রুম পদ্ধতি’। ১৯৭১ সালে প্রথম বারের মতো এই স্কুলের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। ১৯৭৫ সালের জুলাই মাস থেকে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের কলেজ শাখা চালু হয়। ২০১১ সাল থেকে ইংরেজি ভার্সনে শিক্ষাদান শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীর ছেলে-মেয়েদের এখানে অগ্রাধিকার ভিত্তিতে লেখাপড়া করার সুযোগ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ