মা হওয়াটা নারীর জন্য বাধ্যতামূলক নয়: মিথিলা

রাফিয়াত রশিদ মিথিলা
রাফিয়াত রশিদ মিথিলা  © ফাইল ছবি

বিশ্ব মা দিবস আজ। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। মায়ের জন্য বিশেষ এই দিনে মায়েদের নিয়ে অন্যরকম কিছু বলতে চাইছিলেন মিথিলা। যা বাকিদের থেকে আলাদা। অভিনেত্রী মিথিলা জানালেন, মা হওয়াটা নারীর জন্য বাধ্যতামূলক নয়।

মা দিবস উপলক্ষে ইনস্টাগ্রামে এক ভিডিওবার্তায় এ কথা বলেন অভিনেত্রী ও মডেল রাফিয়াত রশিদ মিথিলা। তার মতে, একজন মহিলা নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কি না। তার উপরে সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন।

ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

মিথিলার বলেন, এক জন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তার দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একই সঙ্গে মাতৃত্বকে উচ্চ স্থানে বসিয়ে মায়েদের উপরে মানসিক চাপ দেওয়াও ঠিক নয়।

                    আজকের দিনটি শুধুই মায়েদের জন্য

মা’দের পাশে দাড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক এবং শারীরিক সহায়তার প্রয়োজন তাদের। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তাই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ