বেতার ও বিটিভিতে গান গাওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন আসিফ

আসিফ আকবর
আসিফ আকবর  © ফাইল ফটো

বিএনপিকে সমর্থন করায় টানা ১৮ বছর বাংলাদেশ বেতার ও টেলিভিশনে অলিখিত ‘কালো তালিকা’য় আটকে ছিলেন দেশের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর। শুধু বেতার ও বিটিভি নয়, দেশ ও বিদেশের স্টেজ শো’তেও তিনি অলিখিত নিষিদ্ধ ছিলেন। গত ৫ আগস্ট সরকার পতনের পর, রাতারাতি যথারীতি ‘সাদা তালিকায়’ উঠে গেছে শিল্পীর নাম।

এখন আসিফ আকবরের কাছে নিয়মিত ফোন আসছে বেতার ও বিটিভি থেকে। তাকে ঘিরে সাজানোর পরিকল্পনা করছে নতুন নতুন সংগীতানুষ্ঠান! কিন্তু আসিফ আকবর তো অন্য অনেকের মতো নন। বরাবরই প্রতিবাদী, অভিমানীও বটে। তাই এসব ফোন আর পরিকল্পনার গল্প শুনে কাতর হননি তিনি। বরং বিনয়ের সঙ্গে ফেরালেন। জানান দিলেন, ২৪ বছরের ক্যারিয়ারের ১৮ বছরই কেটেছে কালো তালিকায়। বাকিটাও কাটুক না হয় এমন। 

তবে এর পেছনেও রয়েছে আসিফ আকবরের অন্য এক মহৎ উদ্দেশ্য। তার আগে জানা যাক বেতার ও বিটিভির ফোন প্রসঙ্গে।

আসিফ আকবর বলেন, ‘বাংলাদেশ বেতারের একজন কর্মী আমাকে দাওয়াত দিয়েছে তাদের একটি অনুষ্ঠানে যোগ দিতে। মেয়েটির বিনয়ী প্রস্তাব ফিরিয়ে দিতেই হলো। আরও কিছু শুভাকাঙ্ক্ষী বেতারে আছেন, যারা বিগত ১৬ বছর আমার গান চালাতে চাইতো, পারতো না- এখন পারছে। বাংলাদেশ টেলিভিশন থেকেও ফোন পেয়েছি। প্রোগ্রাম প্রডিউসার বলেছে, ‘আপনাকে নিয়ে নতুনভাবে শুরু করতে চাই’। তাকেও বিনয়ের সাথে না করে দিয়েছি। আমি নিকট অতীতে দেখেছি বিটিভিতে আমার গান চলেছে ঠিকই, শুধু নামটি বদলে দিয়েছে।

শুধু সরকারি দুই মাধ্যম নয়, আসিফ আকবর স্পষ্ট কণ্ঠে জানালেন আরও একটি বড় সিদ্ধান্ত। বললেন, ২৪ বছরের ক্যারিয়ারে (ওয়ান-ইলেভেনসহ) জীবন থেকে চলে গেছে আঠারো বছর। যৌবন পেরিয়ে এখন আমি মধ্যবয়সী। ফাঁকে ফাঁকে বেসরকারি টিভি চ্যানেলে গাইতাম, এখন আর গাই না। সেখানেও আর কখনও গাইবো না। এসব নিয়ে আর কষ্টও পাই না। দীর্ঘদিনের অনভ্যাসে অভ্যস্ত হয়ে গেছি। সেই মাথা ভরা চুল আর নাই, সাদাও হয়ে গেছে কিছু। চোখের দৃষ্টিও ঝাপসা হয়েছে একটু। তবুও রাষ্ট্রকে ধন্যবাদ আমাকে দেশে থাকতে দেয়ার জন্য।

নতুন বাংলাদেশ পেয়েও আসিফ আকবরের কণ্ঠে যেন এক আকাশ অভিমান দুলছে। যে অভিমানজুড়ে আছে ১৮ বছরের রাষ্ট্রীয় বঞ্চনার মেঘ। তবুও তিনি দেখালেন আগামীর আলোর ঝলক। যেন নিজের প্রাপ্য জায়গাটি উৎসর্গ করলেন নতুনের তরে।

আসিফ আকবর বললেন, গান গাওয়া আমার পেশা, মঞ্চে গাইবো আর অল্প কয়েকটা বছর। কোটি মানুষ আমাকে ভালবাসে, তাদের সামনে গাইবার ইচ্ছা আছে, নিশ্চয়ই তারাও বঞ্চিত হয়েছে এতকাল! এবার বেতার/বিটিভিতে আমার জায়গায় সুযোগ পাবে অন্য কেউ, সেখানেই আনন্দ খুঁজে নেবো।


সর্বশেষ সংবাদ