বহুমাত্রিক চিত্রধারায় ‘নগনগর আর্ট এক্সিবিশন’

প্রদর্শনীতে  শিল্পী ও অতিথিরা
প্রদর্শনীতে শিল্পী ও অতিথিরা  © টিডিসি ফটো

শিল্প প্রদর্শনীতে দেশের পার্বত্য অঞ্চলের সৌন্দর্য, নগর জীবন, জীবনের রাজনৈতিক ও সামাজিক মাত্রা, আমাদের স্বাধীনতার দার্শনিক মাত্রা, বাক-স্বাধীনতা এবং গ্রামীণ জীবন থেকে নগরজীবনে পরিবর্তনের প্রায় ৩০টি শিল্পকর্ম নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘নগনগর আর্ট এক্সিবিশন’। গত ২৮ ও ২৯ জুলাই রাজধানীর গুলশানে এ চিত্র প্রদর্শনীর আয়োজন করে ‘ম্যাপ আড্ডা’।

এবারের প্রদর্শনীতে উপস্থিত ছিলেন জাতিসংঘের সিকিউরিটি এডভাইজার রমেশ সিং, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পুরো চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সুরকার, স্থপতি এনামুল করিম নির্ঝর, বিশিষ্ট ব্যবসায়ী এবং অভিনেত্রী শমী কায়সারের স্বামী রেজা আমিন এবং বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকরা।

এছাড়াও প্রদর্শনীর শিল্পীদের অভিনন্দন জানিয়েছেন দেশবরেণ্য লেখক আনিসুল হক, চিত্রনায়ক রিয়াজ, ডাক্তার আব্দুল নুর তুষার প্রমুখ।

এ নিয়ে প্রদর্শনীটির শিল্পী এস.এম. শুআইব তাসিন জানান, ‘নগনগর’  আমার প্রথম আর্ট এক্সিবিশন। প্রথমবারেই এত সাড়া পাবো ভাবিনি। আমার শিল্পকর্মের ‘কারেন্ট কনটেক্সট’ সিরিজে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরার চেষ্টা করেছি।

‘দ্য ইভোলিউশন অফ লাইট পলিউশন’ শিরোনামের শিল্পকর্ম টিতে বর্তমান সময়ের আলো দূষণ দেখানোর চেষ্টা করেছি। এছাড়াও আমার অন্যান্য শিল্পকর্ম গুলোতে টিনেজারের চিন্তাভাবনা ও মানবতার ছোঁয়া ছিল। 

প্রসঙ্গত, ম্যাপ আড্ডা হল একটি প্ল্যাটফর্ম যা আমাদের ইতিহাস, সংস্কৃতি এবং আর্ট ফটোগ্রাফি এবং আলোচনার মাধ্যমে সামাজিক পরিবর্তনগুলিকে সমর্থন করে।

এবারের প্রদর্শনীর শিল্পী নু মং পুরি মারমা বর্তমানে জগন্নাথ ইউনিভার্সিটিতে স্কাল্পচার এ তৃতীয় বর্ষে পড়ছেন। তার শিল্পকর্মে পাহাড়ি মারমাদের জীবনের অনেক দৃশ্য তুলে ধরা হয়েছে। আর শিল্পী এসএম শুআইব তাসিন বর্তমানে গুলশান মডেল কলেজের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত রয়েছেন।


সর্বশেষ সংবাদ