বাংলা চলচ্চিত্রের অমর নায়ক সালমান শাহ’র জন্মদিন আজ

সালমান শাহ
সালমান শাহ  © সংগৃহীত

আধুনিক বাংলা চলচ্চিত্রের রাজপুত্র ও ফ্যাশন আইকন সালমান শাহ’র জন্মদিন আজ। মৃত্যুর দুই যুগ পরেও দর্শকের হৃদয়ের মণিকোঠায় আজও জনপ্রিয় তিনি।

আজ সালমান শাহ’র ৫১তম জন্মদিন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দারিয়াপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন বাংলা চলচ্চিত্রের এই মহাতারকা। মাত্র ৪ বছরের অভিনয় জীবনে ২৭টি চলচ্চিত্র ও বেশ কিছু নাটকের মধ্য দিয়ে হয়ে উঠেছিলেন তারুণ্যের প্রতীক। যা আজও বহাল রয়েছে।

সালমান শাহ’র বাবার নাম কমর উদ্দিন চৌধুরী এবং মায়ের নাম নীলা চৌধুরী। তিনি ছিলেন পরিবারের বড় ছেলে।সালমানের জন্ম নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তবে চলচ্চিত্রে তিনি সবার কাছে সালমান শাহ নামেই পরিচিত ছিলেন।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মধ্য দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। সিনেমায় সালমান-মৌসুমী জুটি বেঁধে অভিনয় করেন। এরপরের ইতিহাস তো সকলের জানা। বাংলা সিনেমার শীর্ষ ৫ ব্যবসা সফল সিনেমার তালিকায় এখনও জ্বলজ্বল করছে সালমান শাহ অভিনীত ‘কেয়ামত থেকে কেয়ামত’।

আরও পড়ুন: জবিতে অনুমোদন পেল বঙ্গবন্ধু চেয়ার।

তবে সালমান শাহের সঙ্গে চিত্রনায়িকা শাবনূরের জুটি ছিল সবচেয়ে জনপ্রিয়। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সেরা জুটিও বলেন ভক্তরা। এই জুটির প্রতিটি ছবিই সুপারহিট। মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি ছবিতে অভিনয় করেন সালমান শাহ। তার অভিনীত ছবিগুলোর মধ্যে অন্যতম অন্তরে অন্তরে, সুজন সখী, স্বপ্নের নায়ক, স্বপ্নের ঠিকানা, চাওয়া থেকে পাওয়া, জীবন সংসার, প্রেম পিয়াসী, সত্যের মৃত্যু নেই, মায়ের অধিকার, এই ঘর এই সংসার, তোমাকে চাই, আনন্দ অশ্রু, বুকের ভেতর আগুন ইত্যাদি।

চলচ্চিত্রে অভিষেকের আগের বছর অর্থাৎ ১৯৯২ সালের ১২ আগস্ট খালার বান্ধবীর মেয়ে সামিরা হককে বিয়ে করেন সালমান শাহ। দাম্পত্য জীবনের পাঁচ বছরের মাথায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর হঠাৎই সালমানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। এদিন ঢাকার ইস্কাটনে নিজ বাসার সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার দেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও তার মৃত্যু নিয়ে রহস্য থেকে যায়।

আজ তার জন্মদিনে তাকে নিয়ে আবেগ প্রকাশ করছেন তার ভক্ত ও শোবিজ অঙ্গনের তারকারা। জানাচ্ছেন শ্রদ্ধা ও ভালোবাসা। দিনটির স্মরণে ছোটখাট অনুষ্ঠানের আয়োজন করেছেন ভক্তরা।

সালমান শাহের জন্মদিনে ফেসবুকে এক আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন শাবনূর। শাবনূর লিখেন, অমর নায়ক সালমানের জন্মদিন, ওপারে ভালো থেকো প্রিয়, তোমার শূন্যতা ঢালিউড প্রতিনিয়ত টের পাচ্ছে। তুমি ছিলে যুগের থেকেও এগিয়ে!


সর্বশেষ সংবাদ