৫৫৪ শিক্ষার্থী পেলেন কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট

৫৫৪ জন শিক্ষার্থী পেয়েছেন ‘কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট’
৫৫৪ জন শিক্ষার্থী পেয়েছেন ‘কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট’  © টিডিসি ফটো

ইংরেজি ভাষা দক্ষতা অর্জনের আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে ৫৫৪ জন শিক্ষার্থী পেয়েছেন ‘কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট’। শনিবার (২ মার্চ) রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সনদ তুলে দেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। কেমব্রিজ ইংলিশ ও এডুক্যান ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ফেরদৌস আহমেদ বলেন, ইংরেজি আন্তর্জাতিক যোগাযোগের প্রধান ভাষা। আন্তর্জাতিক অঙ্গনে প্রাতিষ্ঠানিক, পেশাগত ও ব্যবসায়িক সাফল্যের জন্য ইংরেজি ভাষায় দক্ষতা অত্যাবশ্যকীয়। একবিংশ শতাব্দীর নতুন বাংলাদেশ গঠনে দক্ষ, স্মার্ট নাগরিকের অংশগ্রহণ প্রয়োজন। শিক্ষায় পারস্পরিক যোগাযোগে পারদর্শী জনগোষ্ঠী একবিংশ শতাব্দীতে বাংলাদেশকে এগিয়ে নেবে। আজকের সনদ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে সেই প্রাণচাঞ্চল্য দেখা যাচ্ছে।

স্বাগত বক্তব্যে এডুক্যান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক শাহীন রেজা বলেন, এডুক্যান ইন্টারন্যাশনাল ও কেমব্রিজ বাংলাদেশ শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে ও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে একযোগে কাজ করছে। সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি আরও বলেন, একবিংশ শতাব্দিতে গ্লোবাল সিটিজেন হিসেবে নিজেকে তৈরি করার ক্ষেত্রে ইংরেজি দক্ষতার বিকল্প নেই। 

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পরিচালক ড্যান পাশা বলেন, বাংলাদেশে কেমব্রিজ ব্যবস্থাপনায় পরিচালিত কেমব্রিজ ইংলিশ কার্যক্রম শিক্ষার্থীদেরকে উন্নত বিশ্বের জীবন মানের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যৎ জীবনে উচ্চতর শিক্ষাগ্রহণ ও মর্যাদাপূর্ণ পেশা গড়তে ইতিবাচক ভূমিকা রাখবে।

এছাড়াও বক্তব্য রাখেন কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড এসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশন এর সাউথ এশিয়ার রিজিওনাল পরিচালক মাহেশ শ্রীভাস্তাব, কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড এসেসমেন্ট ইংলিশ এর সাউথ এশিয়ার রিজিওনাল বিজনেস হেড মনিষ পুরি, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সামস অপারেশন পরিচালক জুনায়েদ আহমেদ এবং বাংলাদেশের কেমব্রিজ ইংলিশের পরীক্ষা কেন্দ্র এডুক্যান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক শাহীন রেজা। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট দেওয়া হয়।

জানা যায়, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ও এডুক্যান অনুমোদিত প্রিপারেশন সেন্টারগুলোতে কেমব্রিজ ইংলিশ কারিকুলামটি চালু রয়েছে। এই কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীগণ বয়সভিত্তিক পদ্ধতিতে পর্যায়ক্রমে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন অব্যাহত রেখেছে। কেমব্রিজ ইংলিশের কারিকুলামটি এসেসমেন্ট ভিত্তিক, যার মাধ্যমে শিক্ষার্থীর শিক্ষার মান ও অবস্থান আন্তর্জাতিক মাপকাঠিতে নির্ণীত হয়।


সর্বশেষ সংবাদ