দেশ ও বুয়েটের লক্ষ্যের যোগসূত্র করতে হবে: শিক্ষামন্ত্রী

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশের লক্ষ্যের সঙ্গে বুয়েটের লক্ষ্যের যোগসূত্র তৈরি করতে হবে; সেটিই হবে দেশের জন্য মঙ্গলজনক।

মঙ্গলবার (১৫ মার্চ) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর সাম্প্রতিক কার্যপ্রণালী অবহিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল ভবনে আয়োজিত অনুষ্ঠানে বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, “বুয়েটে আসা অনেক আনন্দের। বাংলাদেশে আমরা যা কিছু করতে যাই; যেমন পরীক্ষা নেয়া, কোয়ালিটি কন্ট্রোল ইত্যাদি সব কিছুতে বুয়েটে আসতে হয়। সুতরাং বুয়েটকে তো ডায়নামিক হতেই হবে।” 

আরও পড়ুন: ১১ বছরেও কমিটি পেলো না বশেমুরবিপ্রবি ছাত্রলীগ

বুয়েটের গবেষণাগার আধুনিকায়ন, গবেষণায় প্রনোদনা প্রদান, ভাল শিক্ষার্থীদের ধরে রাখার উদ্যোগের প্রশংসা করে মন্ত্রী বলেন, “যে কোনো বিষয়ে বুয়েটকে তাৎক্ষণিক সাহায্য করা হয় এবং ভবিষ্যতে করা হবে। উন্নত শিক্ষার ব্যাপারে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী খুবই আন্তরিক।”

এরআগে বুয়েটের সাম্প্রতিক কার্যপ্রণালী পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেণ বিশ^বিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, “পিএইচডি শিক্ষার্থীদের জন্য সুযোগ-সুবিধা বাড়াতে হবে। তাদের জন্য ফেলোশিপের ব্যবস্থা করতে হবে। তাদের জন্য আলাদা আবাসনের ব্যবস্থা করতে হবে। তাহলেই শিক্ষার্থীদের বাইরে যাওয়ার প্রবণতা কমে আসবে। রেলওয়ে, ওশান ইঞ্জিনিয়ারিংয়ের মতো যুগোপযোগী বিষয়গুলো চালু করতে হবে। আমরা শুধু সরকারের দিকে চেয়ে না থেকে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে কোলাবরেশনের মাধ্যমে নিজস্ব ফান্ড তৈরি করেও বুয়েটকে এগিয়ে নিয়ে যাচ্ছি।”

আরও পড়ুন: উচ্চশিক্ষা গ্রহণ করেও পলিটেকনিকে ভর্তির সুযোগ রয়েছে: শিক্ষা উপমন্ত্রী

ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, বিভিন্ন ইনস্টিটিউট ও দপ্তরের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ