ফেলোশিপে অর্থের পরিমাণ বাড়ানো বুয়েটের যুগান্তকারী সিদ্ধান্ত

  © টিডিসি ফটো

প্রথমবারের মত এমএসসি/পিএইচডি প্রোগ্রামের শিক্ষার্থীদের গবেষণা কাজে মনোযোগ বাড়াতে এবং উৎসাহ দিতে ৫০ জন শিক্ষার্থীকে প্রথম বারের মতো ফেলোশিপ দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এমএসসি শিক্ষার্থীদের ফেলোশিপ হিসাবে প্রতিমাসে ৩০ হাজার টাকা এবং পিএইচডি শিক্ষার্থীদের প্রতি মাসে ৪৫ হাজার টাকা করে দিবে।

বুয়েটের এই উদ্যোগ প্রশংসা কুড়াচ্চে সচেতন মহলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের শিক্ষক অধ্যাপক কামরুল হাসান এ উদ্যোগের প্রশংসা করে তার ফেসবুকে লিখেন, বুয়েট এইবার আরো একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে। ফেলোশিপ হয়তো আরো অনেকে দেয় তাই সেটা গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো ফেলোশিপে অর্থের পরিমান। বুয়েট এইবার WOW, that is amazing!
এর আগে বুয়েট শিক্ষকদের গবেষণায় উৎসাহিত করার জন্য ভালো মানের জার্নালে আর্টিকেল প্রকাশ করলে প্রতি আর্টিকেলে ১ লক্ষ ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেয়। নাম মাত্র অর্থ দিয়ে ফেলোশিপের সংখ্যা বাড়ানোর কোন মানে হয় না।

ইন ফ্যাক্ট ভারতেও পিএইচডি ছাত্রদের ৩৫ হাজার রুপি প্লাস ফেলোশিপের ৩০% বাসা ভাড়া দেয় যা প্রায় মোট ৪৫ হাজার রুপি বা বাংলাদেশী টাকায় প্রায় ৫০ হাজার টাকা হয়। এতদিন পিএইচডি-র জন্য বাংলাদেশে সর্বোচ্চ ১৮ হাজার টাকা দেওয়া হতো।

আরও পড়ুন: গেস্টরুম-গণরুমে নির্যাতনের ভয়, ঢাবি ছেড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে

বুয়েটের এই সিদ্ধান্ত আশা করি অন্য প্রতিষ্ঠান এবং ইউজিসিকেও তাদের ফেলোশিপের পরিমান বাড়ানোতে উৎসাহিত করবে। এইবার যদি তারা পোস্ট-ডক ফেলোশিপও চালু করে তাহলে পিএইচডি প্রোগ্রামটা আরো শক্তিশালী হবে। পোস্ট-ডক এবং পিএইচডি শিক্ষার্থী ব্যতীত গবেষণা শক্তিশালী হয় না এবং বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ হয় না। আশা করি এই সিদ্ধান্তগুলো দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়কেও একইরকম সিদ্ধান্ত নিতে এক ধরণের চাপ তৈরী করবে।

এরআগে বুয়েটের কৃতি শিক্ষার্থীদের জন্য আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার অন ক্যাম্পাস জব চালু করার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন। তিনি বলেন, আন্ডারগ্রাজুয়েটের শিক্ষার্থীরা টিউশন করে যাতে সময় নষ্ট না করতে হয় সেজন্য বুয়েটে অন ক্যাম্পাস জব চালু করা হবে।

উপাচার্য আরও বলেন, শিক্ষার্থীরা যেন আন্তর্জাতিক পরিমন্ডলে আরও বেশি অবদান রাখতে পারে সেজন্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিস, আলাদা তহবিল গঠন, আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদের জন্য রিচার্স অ্যান্ড ইনোভেশন ল্যাব স্থাপন করা হবে।

২০২১ সালে আন্তর্জাতিক পরিমন্ডলে বিশেষ কৃতিত্ব অর্জনের জন্য অনুষ্ঠানে সংবর্ধিত হয়েছে বুয়েটের ৩০ শিক্ষার্থী। প্রথমবারের মতো কৃতি শিক্ষার্থীদের জন্য এমন আয়োজন করে বুয়েট কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ