পাবিপ্রবি শিক্ষার্থীদের জন্য নতুন ৩ রুটে বাস সেবা চালু

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাস সেবা চালুু।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাস সেবা চালুু।  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য নতুন তিনটি রুটে বাস সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুল। শনিবার (১২ মার্চ) পাবিপ্রবি  পরিবহন পুলের প্রশাসক প্রফেসর ড. মো. কামরুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

নতুন তিনটি রুট হলো ক্যাম্পাস থেকে ঈশ্বরদী উপজেলার দাশুরিয়া, ক্যাম্পাস থেকে সুজানগর উপজেলা এবং ক্যাম্পাস থেকে আতাইকুলা ইউনিয়ন।

নতুন তিনটি রুটে বাস চালু করা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের প্রশাসক প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান বলেন, “অনেক দিন থেকেই শিক্ষার্থীরা পরিবহন পুলের নিকট পাবনার উপজেলাগুলোতে বাস দেওয়ার কথা বলে আসছেন। বিশ্ববিদ্যালয়ে স্থানীয় অনেক শিক্ষার্থী আছেন যারা বাসা থেকে এসে পড়াশোনা করেন। বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত আবাসন ব্যবস্থা না থাকার কারণে বেশিরভাগ শিক্ষার্থীদের মেসে থেকেই পড়াশোনা করতে হয়। কিন্তু অনেক শিক্ষার্থী অর্থনৈতিক সমস্যার কারণে মেসগুলোতে থাকা তাদের পক্ষে কঠিন হয়ে যায়। পাশিপাশি মেসগুলোতে অনেক শিক্ষার্থীর খাপখাইয়ে নিতে সমস্যা হয়। যার ফলে বিশ্ববিদ্যালয়ে স্থানীয় অনেক শিক্ষার্থী আছেন যারা বাসা থেকে এসে পড়াশোনা করতে হয়।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তিতে ‘পুনরায়’ পরীক্ষা নেওয়ার দাবি

এসময় তিনি আরও বলেন, “এভাবে নিয়মিত বাসা থেকে এসে পড়াশোনা যেমন ব্যয়বহুল তেমনি সময় সাপেক্ষ। আমরা দীর্ঘদিন ধরেই শিক্ষার্থীদের এই সমস্যা দেখে এসেছি এবং সমস্যাটি দূর করার জন্য চেষ্টায় ছিলাম। আমাদের ধারাবাহিক প্রচেষ্টার মধ্য দিয়েই নতুন তিনটি রুটে বাস চালু করার সিদ্ধান্ত হয়েছে। আমরা আশা করছি শিক্ষার্থীদের বাসা থেকে এসে পড়াশোনা করার সমস্যাটি অনেকটাই লাঘব হবে।”

এদিকে, শিক্ষার্থীদের অনেকেই এই তিনটি রুটের দৈর্ঘ্য আরও বাড়াতে বলছেন এবং অন্য উপজেলাগুলোতেও বাস দেওয়ার কথা বলেছেন।

আরও পড়ুন: ভারতের রাফাল যুদ্ধ বিমানকে টেক্কা দিতে পাকিস্তানের জে-১০ সি যুদ্ধবিমান

এ নিয়ে প্রফেসর কামরুজ্জামান জানান, “আমরা সবেমাত্র শুরু করেছি। নতুন তিনটি রুটের দৈর্ঘ্য বিশেষ করে ক্যাম্পাস থেকে ঈশ্বরদী পর্যন্ত এবং ক্যাম্পাস থেকে কাশিনাথপুর পর্যন্ত রুটের দৈর্ঘ্য বাড়ানোর আবেদন শিক্ষার্থীরা করেছেন; এটা নিয়ে কাজ করার পরিকল্পনা আছে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে। একই সাথে পাবনার আরও কয়েকটা উপজেলাতে বাস চালু করার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। সেটা নিয়েও কাজ করার পরিকল্পনা আছে।” এগুলোর বাস্তবায়ন দেখার জন্য শিক্ষার্থীদের কিছু সময় অপেক্ষা করতে হবে বলে জানান তিনি।

নতুন তিনটি রুটে বাস চালু করলেও নিয়মিত রুটে চলা বাসগুলোতে শিক্ষার্থী সঙ্কুলান হচ্ছেনা বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান এ বিষয়ে বলেন, “বর্তমানে পরিবহন পুলের ৯টি বাস থাকলেও ড্রাইভার ও হেল্পার না থাকার কারণে নিয়মিত ৭টি বাস বিভিন্ন রুটে চলাচল করছে। বাস ড্রাইভার ও হেল্পারের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। নতুন ড্রাইভার ও হেল্পার নিয়োগ হলে আমরা অবশিষ্ট ২টি বাস চালু করতে পারবো। এতে করে নিয়মিত রুটে চলাচল করা বাসগুলোতে শিক্ষার্থী সঙ্কুলানের সমস্যাটি সমাধান হয়ে যাবে। একই সাথে নতুন তিনটি রুটে চালু হওয়া বাসগুলোর মধ্যে দুটি রুটের বাসের মাধ্যমেও এই সমস্যাটির কিছুটা সমাধান হবে বলে আমরা আশা করছি।”


সর্বশেষ সংবাদ