শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির সঙ্গে বৈঠকে বসেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বেলা ৩টায় সিলেট সার্কিট হাউজে এ বৈঠক শুরু হয়। বৈঠকে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের অপসারণ কেন প্রয়োজন তা তুলে ধরবেন শিক্ষার্থীরা। এছাড়া অন্যান্য দাবি পূরণের নিশ্চয়তাও চাইবেন তারা।

এর আগে, দুপুর দেড়টার পর আন্দোলনকারীদের ১১ জনের প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে বিশ্ববিদ্যালয় থেকে রওনা করেন।

১১ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন- মুহাইমিনুল বাশার রাজ (ফিজিক্স), ইয়াসির সরকার (ফিজিক্স), নাফিসা আনজুম (লোকপ্রশাসন), সাব্বির আহমেদ (লোকপ্রাশাসন), আশিক হোসাইন মারুফ (ওশেনোগ্রাফি), সাবরিনা শাহরিন রশীদ (ফিজিক্স), সুদীপ্ত ভাস্কর (ফিজিক্স), শাহরিয়ার আবেদিন (ফিজিক্স), আমেনা বেগম (সিভিল), মীর রানা (অর্থনীতি), জাহিদুল ইসলাম অপূর্ব (অর্থনীতি)।

প্রতিনিধি দলের সদস্য মুহাইমিনুল বাশার রাজ বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে আমরা সার্কিট হাউজে যাচ্ছি। আমরা শিক্ষামন্ত্রীকে মূল দাবির বিষয়ে জানাবো। ভিসিকে প্রত্যাহার করে নিতে হবে। সেই সঙ্গে শিক্ষার্থীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, রাবার বুলেটে আহত সজল কুণ্ডুর চিকিৎসা ও চাকরি, বন্ধ হওয়া একাউন্ট চালু, অধ্যাপক জাফর ইকবাল ও ড. ইয়াসমিন হককে এমিরেটাস অধ্যাপক হিসেবে নিয়োগ, সকল বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম কার্যকর, শিক্ষক নিয়োগে পিএইচডি ও ডেমো ক্লাসে যোগ্যতা দেখার বিষয়ে দাবি জানাবো আমরা।

এর আগে, সকালে ঢাকা থেকে সিলেট আসেন শিক্ষামন্ত্রী। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে তিনি সবার সঙ্গে কথা বলবেন। শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেলও সিলেট আসেন। এদিকে সকালে সিলেট পৌঁছে সার্কিট হাউজে যান মন্ত্রী। বিমানবন্দরে তাকে স্বাগত জানান জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। সিলেট সার্কিট হাউজে তিনি নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। ওই সময় তিনি বলেন, করোনা সংক্রমণ দিন দিন কমে আসায় শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে।

উল্লেখ্য, ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ