শাবিপ্রবি শিক্ষার্থীদের পাশে শিরোনামহীন

শাবিপ্রবি শিক্ষার্থীদের পাশে শিরোনামহীন
শাবিপ্রবি শিক্ষার্থীদের পাশে শিরোনামহীন  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছে জনপ্রিয় ব্যান্ড দল শিরোনামহীন।

সম্প্রতি শিরোনামহীনের অফিসিয়াল ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়েছেন ব্যান্ডটি।

শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে স্ট্যাটাসটিতে বলা হয়- শাবিপ্রবির সাধারণ নিরস্ত্র ছাত্র ছাত্রীদের ওপর নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও ধিক্কার জানাই। অনতিবিলম্বে ঘটনার প্রকৃত সত্য উদঘাটন করা হোক এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে সমাধান চাই। শিক্ষাপ্রতিষ্ঠান এর মর্যাদা এবং সম্মান এভাবে কলুষিত করার অধিকার কারোই নেই, সুস্থ চিন্তায় ফিরে আসুন, সময় হারিয়ে যাবার আগেই সঠিক সিদ্ধান্ত নিন।

আরও পড়ুন: অধ্যাপক ফরিদের পদত্যাগ চান না ৩৪ ভিসি

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির আশ্বাসেও অনশন ভাঙেননি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে গণ অনশন শুরু করেছেন তারা। পরবর্তী সিদ্ধান্তের জন্য আজ রোববার আবারো মন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) রাত একটায় বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়ালি আলোচনা শুরু করেন শিক্ষার্থীরা। রাত আড়াইটায় সেই আলোচনা শেষ হয়। শিক্ষামন্ত্রী এসময় শিক্ষার্থীদের বিস্তারিত কথা শুনেন। তাদের দাবিগুলোর বিষয়ে আশ্বস্ত করেন এবং অনশন থেকে সরে আসার অনুরোধ জানান। কিন্তু শিক্ষার্থীরা এসে আশ্বস্ত হননি। তারা ভিসি পদত্যাগের দাবিতেই অনড় রয়েছে।

তারা আরও বলেন, কাল হয়তো আবারো এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনা হতে পারে। দুপুর একটার পর শিক্ষামন্ত্রী ফ্রি হবেন। তখন আমরা আলোচনায় বসতে পারি। আলোচনার মাধ্যমে অন্য পথ বের করার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। তবে আমরা বলেছি, এই ভিসির ক্যাম্পাসে থাকাই আমাদের জন্য সবচেয়ে বড় ক্ষতি। ভিসি না সরলে অনশন চলবে।

আরও পড়ুন: শাবিপ্রবির আন্দোলনে থাইল্যান্ডের শিক্ষার্থীদের সংহতি

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির সঙ্গে শিক্ষার্থীদের আলোচনায় মাধ্যম হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। আলোচনা শেষে নাদেল সাংবাদিকদের বলেন, মন্ত্রী শিক্ষার্থীদের কাছ থেকে সবকিছু শুনেছেন। রোববার (আজ) শিক্ষার্থীরা যেন লিখিতভাবে বিশ্ববিদ্যালয়ের বিষয়ে প্রস্তাবনা পাঠান। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনো কথা আসেনি। শিক্ষার্থীরা বলেছেন, সবার সঙ্গে কথা বলে কাল আমাদের জানাবেন। ভিসিকে ছুটি দেওয়া বা অপসারণের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।


সর্বশেষ সংবাদ