শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ডিজিটাল ক্যাম্পাসেও ইন্টারনেটে ‘ধীরগতি’

শাবিপ্রবি ক্যাম্পাস
শাবিপ্রবি ক্যাম্পাস  © ফাইল ফটো

স্বীকৃত অ্যাওয়ার্ডপ্রাপ্ত দেশসেরা ‘ডিজিটাল ক্যাম্পাস’ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। তবে এই ক্যাম্পাস ও ক্যাম্পাসের আবাসিক হলে ধীরগতির নেটওয়ার্ক সমস্যায় ভোগান্তিতে রয়েছেন শিক্ষার্থীরা। ডিজিটাল হিসেবে বিশ্ববিদ্যালয় আঙ্গিনায় সর্বত্র ‘সাস্ট ওয়াইফাই’ সংযোগের কথা থাকলেও এক কিলোসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ প্রধান সড়কগুলোতে বেশিরভাগ সময়ে সংযোগ পাওয়া যায় না। একই অসুবিধা ভোগ করতে হচ্ছে আবাসিক শিক্ষার্থীদেরকেও।

শিক্ষার্থীদের অভিযোগ, একাডেমিক ও চাকরিসহ নানান প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য, ভিডিও টিউটোরিয়াল ও জার্নাল দেখার দরকার হয়। নেট সমস্যার কারণে ইউটিউবে বারবার বাফারিং হয় এবং জার্নাল লোড হয় না বা অনেক সময় নেয়। ইন্টারনেটের ধীরগতির কারণে তখন মনোযোগ ধরে রাখা যায়না। এজন্য টাকা খরচ করে মোবাইল ইন্টারনেটের ডাটাপ্যাক কিনতে হচ্ছে।

শাবিপ্রবির আবাসিক শিক্ষার্থী নাঈম রানা বলেন, হলে অবস্থানকালে বেশিরভাগ সময়েই হলের ওয়াইফাই সংযোগ হয় না। মাঝেমাঝে হলেও ‘নো ইন্টারনেট এক্সেস’ দেখায়। একাডেমিক ও ব্যক্তিগত কাজে তাই এখন হলে অবস্থান করেও ৩৫০-৪০০ টাকা দিয়ে মাসিক ডাটাপ্যাক কিনে ইন্টারনেট চালাতে হচ্ছে।

তিনি আরও বলেন, অনেক দিন পর হল ও ক্যাম্পাস খুলেছে। করোনাকালীন দীর্ঘ বন্ধের পর চাকরি ও অন্যান্য কাজে অনেকেই হল ছেড়ে চলে যাওয়ায় ইউজার কমে গেছে। তাহলে তো এখন ইন্টারনেটের স্পিড বাড়ার কথা। কিন্তু এখন ইন্টারনেটই সংযোগ হয় না। ডিজিটাল ক্যাম্পাস হিসেবে হলে থেকে ইন্টারনেটের এমন অসুবিধা কোনোভাবেই কাম্য নয়।

আরেক আবাসিক শিক্ষার্থী উমর ফারুক বলেন, একাডেমিক ও অন্যান্য পড়াশোনার কাজে যেকোনো সময়ে ইউটিউবে টিউটোরিয়াল ও জার্নাল দেখার দরকার হয়। ইন্টারনেটের সমস্যার কারণে ইউটিউবে বারবার বাফারিং হয় এবং জার্নাল লোড হয় না বা অনেক সময় নেয়। এত সময় ধরে মনোযোগ ধরে রাখা কষ্টকর হয়ে যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সেন্টারের পরিচালক অধ্যাপক মো. মাছুম বলেন, যখনই আমরা ইন্টারনেটের সমস্যার কথা শুনেছি তখনই তা সমাধান করেছি। প্রায় দুই বছর বিশ্ববিদ্যালয় থাকাকালীন সময়ে আমাদের নেটওয়ার্ক ব্যবহারের জন্য পর্যাপ্ত ডিভাইস ছিল না। ক্যাম্পাস খোলার পর এখন ডিভাইস বেড়েছে। আবার ক্যাম্পাস খোলার আগে ঝড়-বৃষ্টিতে আমাদের কিছু ডিভাইস নষ্ট হয়ে গেছে।

তিনি আরও বলেন, ইন্টারনেটের গতি আপডেট রাখতে আমরা কিছু আধুনিক ডিভাইস অর্ডার করে রেখেছি। সেগুলো এ মাসের শেষের দিকে আমাদের হাতে এসে পৌঁছাবে। ইন্টারনেটের গতি আপডেট করতে তখন থেকে আমরা ধাপে ধাপে কাজ করব। আশা করি খুব শিগগির এ সমস্যার সমাধান হয়ে যাবে।


সর্বশেষ সংবাদ