লবুচে পর্বতে প্রথম বাঙালি নারী আরোহী বশেমুরবিপ্রবি শিক্ষিকা

শিক্ষিকা জয়নাব বিনতে হোসেন শান্তু
শিক্ষিকা জয়নাব বিনতে হোসেন শান্তু  © ছবি : সংগৃহীত

খুম্বু হিমালয়ের এভারেস্ট বেসক্যাম্পের কাছাকাছি ‘লবুচে’ পর্বত জয় করে লাল সবুজ পতাকা উড়িয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষিকা জয়নাব বিনতে হোসেন শান্তু। ৬১১৯ মিটার (২০ হাজার ৭০) ফুট উচ্চতা বিশিষ্ট এই পর্বতে বাঙালি প্রথম নারী পর্বত আরোহী  হিসেবে নাম লেখান তিনি। তার এই সামিট স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও ২ লাখ নিপীড়িত নারীর উদ্দেশে উৎসর্গ করেছেন।

গত ১ নভেম্বর  সকাল ৯টা ৫০টায় তিনি ‘লবুচে’ পর্বত জয় করেছেন। খবরটি নিশ্চিত করেছেন চলচ্চিত্র গবেষক ও পর্বতারোহী মীর শামসুল আলম বাবু।

তিনি জানিয়েছেন, জয়নাব শান্তু গত ১১ অক্টোবর নেপালে রওনা দেন এবং ২৬ অক্টোবর লুকলা হয়ে খুম্বু রিজিওনে ট্রেকিং শুরু করেন। প্রথমে তিনি লক্ষ্য স্থির করেছিলেন ‘ফার্চামো’ পর্বত। যে পর্বতটি বাংলাদেশিদেও কাছে অধরা ছিলো। সেই পর্বতের ৫৯০০ মিটার পর্যন্ত গিয়েও টানা ৩৬ ঘণ্টার স্নোফলের কারণে এক সপ্তাহের মধ্যে দুবার ‘সামিট পুশ’ দিয়েও প্রকৃতির বিরূপতায় সফল হতে পারেননি। 

শেরপারা দুইবারই ‘রোপ ফিক্স’ করতে গিয়ে ‘তুষার ঝড়ের কারণে ব্যর্থ হন। এরপর ‘ফার্চামো’ পর্বতে আর অভিযান করার উপায় না থাকায় গাইড দাওয়া তেঞ্জিং শেরপার পরামর্শে এভারেস্ট বেসক্যাম্পের পাশে অবস্থিত ‘লবুচে’ অভিযানের অনুমতি নেন এবং ‘থামো’ হয়ে পরবর্তী তিনদিনে থামো থেকে পাংবোচে, পাংবোচে থেকে বেসক্যাম্প, বেসক্যাম্প থেকে হাইক্যাম্প হয়ে একটানা আরোহণ করে ১ নভেম্বর সোমবার ‘লবুচে’ (৬১১৯ মিটার) পর্বত জয় করেন।