দীর্ঘ ৮ কিলোমিটার হেঁটে জেলা প্রশাসকের কার্যালয়ে শাবিপ্রবি শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

কোটা বৈষম্য নিরসন করে সংসদে আইন পাসের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান ও ২৪ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সিলেট জেলা প্রশাসন কার্যালয় অভিমুখে গণ-পদযাত্রা করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার (১৩ জুলাই) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে হাজারো শিক্ষার্থীদের সমাগমে মিছিল বের করে মূল ফটকে সমবেত হয়ে সিলেটের মদিনা মার্কেট, সুবিদবাজার, লামাবাজার, খুলিয়াপাড়া, জিতুমিয়ার পয়েন্ট, তালতলা পয়েন্ট প্রদক্ষিণ করে দীর্ঘ ৮ কিলোমিটার পায়ে হেঁটে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হয়ে ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘একাত্তরের চেতনা, বৃথা যেতে দেব না’, ‘বায়ান্নর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘একাত্তরের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সংবিধানের মূল কথা, সুযোগের সমতা’ ইত্যাদি স্লোগানে উত্তাল করে তোলে জেলা প্রশাসকের কার্যালয়। 

এসময় শিক্ষার্থীরা জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের  কাছে স্মারকলিপি জমা দিয়ে দুপুর ২ টায় আবারও সিলেটের বন্দর,চৌহাট্টা হয়ে মিছিল নিয়ে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা ।  

জেলা প্রশাসক শেখ রাসেল হাসান শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের স্মারকলিপি আমি গ্রহণ করেছি এবং এটি রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেব। 

কোটা সংস্কারের শাবিপ্রবি শাখা সমন্বায়ক রসায়ন বিভাগের শিক্ষার্থী আসাদুল্লাহ গালিব বলেন, আমরা আন্দোলন করতে চাই না,  আমরা ক্লাসে,  ল্যাবে, গবেষণায় ফিরে যেতে চাই সেজন্য অতিদ্রুত সংসদে অধিবেশন ডেকে আইন পাশ করে আমাদের দাবি মেনে নেওয়া হোক নাহয় আমাদের আন্দোলন আরো জোড়ালো হবে। তিনি আরো বলেন, আজ আমরা জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি পাঠাতে এখানে হাজারো শিক্ষার্থী নিয়ে জমায়েত হয়েছি। 

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফয়সাল বলেন, আমাদের অধিকার আদায়ে শান্তিপূর্ণ সমাবেশ করে যাচ্ছি কিন্তু দুঃখের বিষয় আমাদের শিক্ষার্থীদের উপর উল্টো মামলা করা হয়। তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, ২৪ ঘণ্টার মধ্যে মামলা প্রত্যাহার করে নিন  এসব হামলা মামলা দিয়ে আমাদেরকে আন্দোলন থেকে সরানো যাবে না যতদিন না আমাদের অধিকার আদায় হচ্ছে। 

 

সর্বশেষ সংবাদ