বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ঝোকঁ, শীর্ষে বশেমুরবিপ্রবি

  © সংগৃহীত

বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চমানের শিক্ষা, গবেষণা ও প্রযুক্তিগত সুযোগ-সুবিধা, এবং তুলনামূলকভাবে কম খরচের কারণে বিদেশি শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে। বিশেষ করে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে এগিয়ে রয়েছে।

বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে অর্ধশতাধিক। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বর্তমানে ২৬টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন ৬৭০ জন বিদেশি শিক্ষার্থী। শুধু ছয়টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েই রয়েছেন বিদেশি শিক্ষার্থীর অর্ধেক। 

দেশে মোট ১৩টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলছে একাডেমিক কার্যক্রম। এসব বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী রয়েছেন ৪৪ হাজার ৩৪৯ জন। এর মধ্যে ছয়টি বিশ্ববিদ্যালয়ে রয়েছেন ৩৪০ জন বিদেশি শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর বেশির ভাগই পার্শ্ববর্তী দেশ নেপাল, ভুটান, ভারত থেকে আসা। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১১৭ জন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারজন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ জন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিনজন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারজন, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সর্বোচ্চ ১৯১ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন, যা একটি বিশ্ববিদ্যালয় হিসেবে বর্তমানে বিদেশি শিক্ষার্থীর সংখ্যায় সর্বোচ্চ। 


সর্বশেষ সংবাদ