দেশে প্রথম ই-স্বাক্ষরযুক্ত সনদপত্র চালু করল শাবিপ্রবি 

কার্যক্রমের উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য
কার্যক্রমের উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য  © টিডিসি ফটো

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম শিক্ষার্থীদের জন্য ইলেক্ট্রনিক সিগনাচার বা ই-স্বাক্ষরিত অ্যাকাডেমিক সনদপত্র প্রদান কার্যক্রম চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। রিলিফ ভ্যালিডেশন লিমিটেডের (আরভিএল) সহযোগিতায় এ প্রক্রিয়া চালু করেছে শাবিপ্রবি কর্তৃপক্ষ। ফলে বিদেশ থেকেও অনলাইনে সনদপত্র তুলতে পারবেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। 

শুক্রবার (১০ মে) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. রেজা সেলিমের সভাপতিত্বে ও আইআইসিটি পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলামের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, রিলিফ ভ্যালিডেশন লিমিটেডের (আরভিএল) প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ মাহমুদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, দপ্তর প্রধান, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, শিক্ষক ও কর্মকর্তারা। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সেক্টরের মতো আমরা সার্টিফিকেট উত্তোলনের প্রক্রিয়া সহজ করেছি। এখন দেশ কিংবা বিদেশ থেকে ই-স্বাক্ষরযুক্ত স্মার্ট পদ্ধতিটি ব্যবহার করে শিক্ষার্থীরা সহজেই তাদের সনদপত্র তুলতে পারবেন। এটির ভেরিফিকেশন পদ্ধতি খুবই শক্তিশালী। আন্তজার্তিকভাবে শিক্ষার্থীরা এ সনদপত্র ব্যবহার করতে পারবেন।’ 

আরভিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ মাহমুদ বলেন, ‘আরভিএল বাংলাদেশের বিখ্যাত সার্টিফায়িং অথোরিটি বা প্রত্যয়নকারী কর্তৃপক্ষের মধ্যে একটি। প্রতিষ্ঠানটি থেকে সরবরাহ করা ই-স্বাক্ষরযুক্ত প্রযুক্তিটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনে তাদের অ্যাকাডেমিক সনদ ও প্রশংসাপত্রের জন্য আবেদন করার সুযোগ পাবে। প্রত্যেকটি সনদই ডিজিটাল এবং স্বতন্ত্রভাবে স্বাক্ষরিত হবে। এতে করে শিক্ষার্থীরা দীর্ঘ প্রক্রিয়া ছাড়াই ইলেকট্রনিকভাবে সহজে ও সংক্ষিপ্ত সময়ে সংশ্লিষ্ট অংশীজনের কাছে তা প্রেরণ করতে পারবেন।’

 

সর্বশেষ সংবাদ