অগ্নিকাণ্ডে দায়ীদের শাস্তিসহ ১৪ দাবি বুয়েট শিক্ষার্থীদের

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষক-শিক্ষার্থীরা
মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষক-শিক্ষার্থীরা  © সংগৃহীত

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডের মতো অসাবধানতাজনিত সব দুর্ঘটনার পেছনে দায়ীদের শাস্তির ব্যবস্থা করাসহ ১৪ দফা দাবি জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

শনিবার বেইলি রোডে বুয়েটের দুই শিক্ষার্থীসহ নিহতদের স্মরণে আয়োজিত দোয়া মাহফিল ও মানববন্ধনে এ দাবি বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা। বুয়েটের  শহীদ মিনারের সামনে মানববন্ধনে এ কর্মসূচি পালিত হয়।
 
বুয়েটের উপাচার্য সত্যপ্রসাদ মজুমদার, সহ-উপাচার্য আবদুল জব্বার খান, কেমিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ম তামিম, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত প্রমুখ এতে অংশ নেন। এছাড়া বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক মিজানুর রহমানসহ কয়েকজন শিক্ষক অংশ নেন। এ সময় প্ল্যাকার্ড হাতে পাঁচ মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন।

শিক্ষার্থীদের পক্ষে তুলে দাবিগুলো হলো- বেইলি রোডের অগ্নি দুর্ঘটনার মতো অসাবধানতাজনিত সব দুর্ঘটনার পেছনে দায়ীদের শাস্তির ব্যবস্থা করা, এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, বাণিজ্যিক ও অন্যান্য ভবনে বিল্ডিং কোডসহ জরুরি কোড অমান্যকারী ঝুঁকিপূর্ণ ভবন ব্যবহারের অনুমতি না দেওয়া, প্রতিটি ভবন থেকে রাজউকের দেওয়া নিরাপত্তা লাইসেন্স নিয়মিত নজরদারি করা, দায়িত্বশীল ব্যক্তিদের পক্ষ থেকে প্রতিটি বাণিজ্যিক ভবনের অগ্নিনিরাপত্তা–ব্যবস্থা নিয়মিত পরিদর্শন, প্রতিটি বাণিজ্যিক কার্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠান ও জনকল্যাণ কেন্দ্রে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবহার এবং প্রশিক্ষণ/ফায়ার ড্রিল বাধ্যতামূলক করা।

এছাড়া প্রতিটি ভবনে প্রয়োজনীয় প্রশস্ত জরুরি বহির্গমন ও নিরাপদে প্রস্থানের ব্যবস্থা রাখা, অনুমোদন ছাড়া ভবন ব্যবহারের প্রকৃতি (যেমন আবাসিক থেকে বাণিজ্যিক) পরিবর্তন না করা এবং একই ভবনে অল্প জায়গা নিয়ে বানানো বিভিন্ন রেস্তোরাঁর কাঠামো পরিবর্তনের দাবি জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ