সিন্যাপ্স র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে মাভাবিপ্রবি

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পিছিয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)। নতুন ৮ রেটিং বাদ দিয়ে একধাপ পিছিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এ র‌্যাঙ্কিংয়ে ১১তম স্থানে থাকা বিশ্ববিদ্যালয়টির বর্তমান রেটিং ২৫৪০(-৮)। 

রোববার (১১ ফেব্রুয়ারি) সিন্যাপ্স’র অফিসিয়াল ওয়েবসাইট এবং ফেসবুক পেজে এ র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেছে। ২০১৪ সাল থেকে ৫০টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপ্স এ তালিকা প্রকাশ করছে।

সিন্যাপ্সের প্রকাশিত তালিকায় দেখা যায়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতায় পিছিয়েছে । ২০২৩ সালের ১৯ নভেম্বরে প্রকাশিত তালিকায় ২৫৪৮ (+৮২) রেটিং নিয়ে মাভাবিপ্রবির অবস্থান ছিল ১০ম।

আরো পড়ুন: সিন্যাপ্স র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়ে ৯ম অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়

এ তালিকায় বরাবরের মতো দেশের শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তাদের বর্তমান রেটিং ৩৭৭৫। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), তৃতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চতুর্থ স্থানে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ