হরতাল-অবরোধেও থেমে নেই রাবিপ্রবি

হরতাল-অবরোধেও ক্যাম্পাসে সরব উপস্থিতি শিক্ষার্থীদের
হরতাল-অবরোধেও ক্যাম্পাসে সরব উপস্থিতি শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

চলমান হরতাল-অবরোধের মধ্যেও সব ধরনের কার্যক্রম চলমান রয়েছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি)। বিভিন্ন বিভাগের ক্লাস, পরীক্ষা ও নানা অনুষ্ঠান নিয়মিত পালন করে আসছে বিশ্ববিদ্যালয়টি। প্রশাসন বলছে, কোনো ধরনের অপরাজনীতি যেন শিক্ষার্থীদের ক্ষতি না করতে পারে, সেদিকেও তাদের নজর রয়েছে। তবুও শিক্ষার্থীদের মাঝে রয়েছে নানান উদ্বেগ-উৎকণ্ঠা।

হরতাল-অবরোধে সরজমিন ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, সাপ্তাহিক ছুটি ও বিভিন্ন সরকারি বন্ধের দিন ছাড়া প্রায় প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের রুটিন অনুযায়ী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা অফিসে যোগদান করছেন। শিক্ষার্থীরা নিয়মিত ক্লাসে অংশগ্রহণ করছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাধিক গাড়ি প্রতিদিনই নিয়মিত শিক্ষার্থীদের নিয়ে যাতায়াত করছেন।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা বলছেন, চলমান হরতাল-অবরোধে কোন ধরনের প্রভাব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে লক্ষ্য করা যায়নি। এরপরও প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সব বিষয়ে বিশেষ নজরদারি অব্যাহত রয়েছে।

গত ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পরদিন ২৯ অক্টোবর থেকে দেশব্যাপী ছয় ধাপে অবরোধ এবং দুই ধাপে হরতাল পালন করেছে বিএনপি ও এর মিত্ররা। আন্দোলনের ধারাবাহিকতায় গতকাল বুধবার সকাল ছয়টা থেকে দেশব্যাপী ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি অব্যাহত রয়েছে। যা আগামীকাল শুক্রবার সকাল ছয়টায় শেষ হবে।

এদিকে, হরতাল-অবরোধের দিনগুলোতে শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানগুলোতে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। ক্যাম্পাস সংশ্লিষ্ট আশেপাশের এলাকাগুলোতেও সকাল থেকে শুরু হওয়া এই নিরাপত্তা টহল পুরো দিনব্যাপী চলে।

তবুও অজানা উদ্বেগ-উৎকণ্ঠা তাড়িয়ে বেড়াচ্ছে শিক্ষার্থীদের। দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মাঝে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত এ ধরনের শিক্ষা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন তারা। শিক্ষার্থীদের অংশ জানান, করোনা পরিস্থিতির কারণে তারা আগেও ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখন নতুন করে হরতাল-অবরোধের মতো কর্মসূচি তাদের শিক্ষা জীবনের ধারাবাহিকতা নষ্ট করতে পারে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, হরতাল-অবরোধ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের যানবাহন সচল রাখার বিষয়ে জেলার পুলিশ প্রশাসন, ডিসি মহোদয়ের সাথে আলোচনা করা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলের উপরে বিশেষ নজরদারি করা হচ্ছে। হরতাল-অবরোধ উপেক্ষা করে সুপরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম এগিয়ে যাবে।


সর্বশেষ সংবাদ