হাবিপ্রবির সাথে ভিয়েতনামের দুটি বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত

ভিয়েতনামের দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত
ভিয়েতনামের দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুক্তি স্বাক্ষরিত  © টিডিসি ফটো

ভিয়েতনামের দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) ভিয়েতনামের রাজধানী হ্যানয় এ অবস্থিত থাইলোই বিশ্ববিদ্যালয়ের (Thuyloi University) সাথে হাবিপ্রবি'র এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

এর আগে সোমবার (৩০ অক্টোবর) দেশটির হো চি মিন সিটি ইউনিভার্সিটি অফ ন্যাচারাল রিসোর্সেস এন্ড ইনভিরোনমেন্ট (Ho chi Minh City University of Natural resources and environment) এর সাথে হাবিপ্রবির একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

04ca6144-18a3-4253-96c1-bbdac44c02e8

জানা গেছে, কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগে পরিচালিত ইউ ইরমুনাস এসইএ-এশিয়া (EU Erasmus SEA- ASIA) প্রোগ্রামের আওতায় ভিয়েতনামে দুইটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো। এই চুক্তির মাধ্যমে হাবিপ্রবির শিক্ষার্থী এবং শিক্ষকগণ ওই দুই বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গবেষণা এবং অর্জিত জ্ঞান বিনিময় করতে পারবেন। বিশেষ করে কৃষি, বনায়ন, আইসিটি, রসায়ন, ইঞ্জিনিয়ারিং ও পরিবেশ ব্যবস্থাপনা, ফুড সায়েন্স, পরিবেশ বিজ্ঞানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে শিক্ষার্থী ও শিক্ষকগণ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ পাবেন।

সমঝোতা স্মারকে ভিয়েতনামের থাইলোই বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নগুইন চান থাই এবং হাবিপ্রবি'র পক্ষে স্বাক্ষর পাঠিয়ে দেন উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। এ সময় হাবিপ্রবি'র পক্ষে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইআরটির পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশিদ, কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সফিকুল বারী এবং বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শোয়াইবুর রহমান। সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে থাইলোই বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিভিন্ন বিভাগের শিক্ষকগণও উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ