পাবিপ্রবিতে রোবটিক্স ল্যাবের উদ্বোধন

  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) শিক্ষার্থীদের কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক্স নিয়ে গবেষণার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক্স ল্যাবের উদ্বোধন করা হয়েছে। সোমবার (২ সেপ্টেম্বর) সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগে এ ল্যাবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। 

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-২ এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ট্রেজারার অধ্যাপক ড. কে এম সালাউদ্দিন  এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. আবদুর রহিম।

আরও পড়ুন: এবার চিকিৎসায় নোবেল পেলেন ২ করোনা টিকা গবেষক

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, এটা আমাদের জয়ের দিন। আমরা অত্যন্ত আনন্দিত যে আমরা পাবিপ্রবিতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্স ল্যাব যুক্ত করতে পেরেছি।  শিক্ষার্থীরা এই ল্যাব থেকে রোবটিক্সের কাজ শিখাবে, নতুন জিনিসের উদ্ভাবন করবে। আমাদের শিক্ষার্থীদের তৈরি করা প্রযুক্তি দেশের মানুষ ব্যবহার করবে। তোমাদের তৈরি করা প্রযুক্তি আমরা ব্যবহার করবো। আর এভাবে আমরা আমাদের স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাবো। 
 
বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাউদ্দিন বলেন, রোবটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার এই ল্যাব ডিজিটাল বাংলাদেশে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দক্ষ মানব সম্পদ গঠনে প্রযুক্তির ভূমিকা গুরুত্বপূর্ণ। তোমাদের প্রযুক্তিতে ভালো দক্ষতা থাকতে হবে। তোমরা এগিয়ে গেলে আমদের দেশ এগিয়ে যাবে। আশা করি বাংলাদেশ তথ্য প্রযুক্তি খাত রপ্তানিতে রূপান্তর হবে। সেখানে তোমরা নেতৃত্ব দিবা। কীভাবে তোমাদের নতুন নতুন চিন্তা গুলো রোবটের মাঝে ইনপুট দিয়ে প্রযুক্তিতে পরিবর্তন আনা যায় তা নিয়ে কাজ করতে হবে। প্রযুক্তি যাতে আমাদের জন্য আশীর্বাদ হয় সে কাজ তোমাদের করতে হবে। প্রযুক্তি নির্ভর আগামীর স্মার্ট বাংলাদেশ তোমাদের হাত ধরে সৃষ্টি হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  প্রক্টর ড. কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. মো. নাজমুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক নিতুন কুমার পোদ্দারের সঞ্চালনায় অনুষ্ঠানটি সম্পূর্ণ হয়।


সর্বশেষ সংবাদ