রাবিপ্রবিকে স্মার্ট বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে সহযোগিতা করবে সরকারের আইসিটি বিভাগ

আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে রাবিপ্রবি উপাচার্যের সৌজন্য স্বাক্ষাৎ
আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গে রাবিপ্রবি উপাচার্যের সৌজন্য স্বাক্ষাৎ  © ফাইল ছবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (রাবিপ্রবি) স্মার্ট বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে সহযোগিতা করবে সরকারের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এই বিশ্ববিদ্যালয়কে প্রযুক্তিগত উন্নয়ন ও আধুনিকীকরণের মাধ্যমে ডিজিটাল ও স্মার্ট বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের লক্ষ্যে আইসিটি বিভাগ সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশ্বাস প্রদান করেছেন বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

আ সোমবার (২৩ জুলাই) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে রাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতারের সাক্ষাৎকালে তিনি এসব বলেন। 

এসময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার কথা চিন্তা করে রাঙ্গামাটি পার্বত্য জেলায় এ প্রতিষ্ঠান স্থাপন করেছেন। এই প্রতিষ্ঠানকে ডিজিটাল ও স্মার্ট বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের লক্ষ্যে আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

আরও পড়ুনঃ বিষয় পেয়েও একটুর জন্য চবিতে ভর্তি হতে পারলেন না আরিফ

এতে উপাচার্যের আবেদনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ৫টি বিভাগের জন্য ৫টি এবং দুই হলের জন্য দুটি শেখ রাসেল ডিজিটাল ল্যাবসহ ১টি স্মার্ট ক্লাস রুম স্থাপনের প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, ভবিষ্যৎ দক্ষ মানব সম্পদ তৈরি করতে ও স্মার্ট অর্থনীতির জন্য স্মার্ট জনবল প্রয়োজন। এক্ষেত্রে ৪ বিষয় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), রোবটিক্স, মাইক্রো চিপস ডিজাইনিং এবং সাইবার নিরাপত্তার উপর সম্মুখ সারির প্রযুক্তিতে শিক্ষার্থীদের প্রশিক্ষিত হয়ে দক্ষ হতে হবে।

এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রযুক্তি দক্ষতা বৃদ্ধিতে উক্ত চার বিষয়ে ছয় মাসের ট্রেড কোর্স চালুর বিষয়ে উদ্যোগ নেওয়ার কথাও জানান প্রতিমন্ত্রী।

সাক্ষাতের শুরুতে উপাচার্য ড. সেলিনা আখতার প্রতিমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্নের এই বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে সহযোগীতা কামনা করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ও সিইসি বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েল সিকদার এবং উপাচার্যের একান্ত সচিব নৃপেন চাকমা।


সর্বশেষ সংবাদ