বিশ্বমঞ্চে আইইউটির মঙ্গল যান

আইইউটির প্রজেক্ট আলটেয়ারে সাথে দলের সদস্যরা
আইইউটির প্রজেক্ট আলটেয়ারে সাথে দলের সদস্যরা  © টিডিসি ফটো

ইউরোপীয় রোভার চ্যালেঞ্জ ২০২৩ এর ফাইনাল রাউন্ডে জায়গা করে নিয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) প্রজেক্ট আলটেয়ার। সারা বিশ্ব থেকে ৫৪ টি দলের মধ্যে প্রজেক্ট আলটেয়ারসহ মাত্র ২৫ টি প্রজেক্ট ফাইনালে উঠেছে। বিশ্বব্যাপী ১৬ তম স্থানে থাকা এবং শীর্ষ বাংলাদেশী এবং দ্বিতীয়-সেরা এশিয়ান দল হিসেবে দলটির অবস্থান একটি উল্লেখযোগ্য অর্জন বাংলাদেশের জন্য।

ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ হলো আন্তর্জাতিক ভাবে স্বীকৃত মার্স রোভার প্রতিযোগিতা, যা প্রতি বছর পোল্যান্ডের কিলসে অনুষ্ঠিত হয়। এই বছর ফাইনাল চ্যালেঞ্জ অনুষ্ঠিত হবে ১৫-১৭ সেপ্টেম্বর।

প্রজেক্ট আলটেয়ার এবার চূড়ান্ত সফলতা অর্জনের জন্য দৃঢ় প্রতিজ্ঞ শুধুমাত্র দল বা বিশ্ববিদ্যালয়ের জন্য নয় তারা এবার নিজেদের সেরাটা দিতে চান দেশের জন্য। এছাড়া তারা বুয়েট মার্স রোভার টিম, টিম ইন্টারপ্লেনেটর, অন্যান্য বাংলাদেশী দল গুলোকেও অভিনন্দন জানিয়েছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় আইইউটির তিন শিক্ষার্থীর বাজিমাত

বিশ্ব বিখ্যাত এই প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য দলটি সমর্থন ও দোয়ার অনুরোধ জানিয়েছেন দেশবাসীর কাছে।

দলটির ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের মাহমুদ আপন জানান, এটি আমাদের জন্য সত্যিই একটি বড় প্রাপ্তি হবে কারণ প্রজেক্ট আলটেয়ার নিয়ে কাজ শুরু করার এক বছরও হয়নি এখনো। তার মধ্যেই আমরা বড় একটি সাফল্য পেলাম।

তিনি আরও বলেন, দলের সকল সদস্যরা এই প্রতিযোগিতার জন্য দিনরাত সত্যিই কঠোর পরিশ্রম করেছে। আলহামদুলিল্লাহ আমরা বাংলাদেশ থেকে ১ম এবং এশিয়ার সকল দলের মধ্যে ২য় এবং বিশ্বব্যাপী ১৬ তম হিসেবে ফাইনালে লড়াইয়ের যোগ্যতা অর্জন করতে পেরেছি। আমরা আশা করছি আমরা দেশবাসীকে অনেক বড় সুসংবাদ দিতে পারব ইনশাল্লাহ।


সর্বশেষ সংবাদ