শিক্ষা ছুটিতে গিয়ে ফিরছেন না বুটেক্সের ৩ শিক্ষক

শিক্ষা ছুটিতে গিয়ে ফিরছেন না বুটেক্সের শিক্ষক কাজী সৌরভ, আবদুল্লাহ আল ফারুক এবং বজলুর রশিদ
শিক্ষা ছুটিতে গিয়ে ফিরছেন না বুটেক্সের শিক্ষক কাজী সৌরভ, আবদুল্লাহ আল ফারুক এবং বজলুর রশিদ  © ফাইল ছবি

শিক্ষা ছুটি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যান দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এই সময়ে বিশ্ববিদ্যালয় থেকে বেতন-ভাতাসহ সব আর্থিক সুবিধা কর্তৃপক্ষ তাদের দেয়। তবে সেজন্য শর্ত থাকে নির্ধারিত শিক্ষাছুটি শেষে তাদের আবার দেশে ফিরতে হবে। ছুটির চুক্তি অনুযায়ী যথাসময়ে ফিরে এসে যোগদান করবেন। কিন্তু বিভিন্ন সময়ে এর উল্টো চিত্রও পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বারবার শোকজ দেওয়া হলে উত্তর পর্যন্ত দেন না তারা প্রতিষ্ঠানে ফিরতে অনাগ্রহী এসব শিক্ষকরা। এবার খোঁজ পাওয়া গেল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) তিন শিক্ষক শিক্ষা ছুটিতে গিয়ে ফিরছেন না। বারবার নোটিশ দেওয়ার পরও কর্মস্থলে তাদের যোগদান নিশ্চিত করত পারছে না বিশ্ববিদ্যালয়টি।  

বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ছুটিতে গিয়ে সব রকম সুযোগ-সুবিধার পরও না ফেরায় বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আ.ন.ম. বজলুর রশিদ, ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী সৌরভ এবং একই বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল্লাহ আল ফারুককে আগামী এক মাসের মধ্যে কর্মস্থলে যোগদানের জন্য নোটিশ জারি করা হয়েছে। উক্ত সময়ের মধ্যে তারা যোগদান না করলে তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের কথাও জানানো হয়েছে নোটিশে।

নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আ.ন.ম. বজলুর রশিদ অস্ট্রেলিয়ায় পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নের নিমিত্ত পর্যায়ক্রমে ০১ বছর করে ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত ০৪ (চার) বছর সবেতনে শিক্ষাছুটি এবং পরবর্তী ৭১ দিন পূর্ণগড় বেতনে অর্জিত ছুটি গ্রহণ করেন। ছুটির মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও আপনি দীর্ঘদিন যাবত কর্মস্থলে অনুপস্থিত আছেন এবং আপনি বিশ্ববিদ্যালয়ের সাথে কোন প্রকার যোগাযোগ করেননি।

সে প্রেক্ষিতে, গত বছরের ১৯ অক্টোবর তারিখের বুটেক্স/প্রশা-১ (০৩৭)/২০১২/৮১৭ সংখ্যক স্মারকে ১ মাস সময় দিয়ে আপনাকে ১ম বার কর্মস্থলে যোগদান করার জন্য নির্দেশ প্রদান করে ই-মেইল এবং ডাকযোগে পত্র প্রেরণ করা হয়। কিন্তু আপনি কাজে যোগদান করেননি বা বিশ্ববিদ্যালয়ের সাথে কোন প্রকার যোগাযোগ করেননি। তৎপ্রেক্ষিতে চলতি বছরের গত ২৯ জানুয়ারি বুটেক্স/প্রশা-১ (০৩৭) /২০১২/৭১ সংখ্যক স্মারকে ২য় বার আপনাকে ০১ মাস সময় দিয়ে কর্মস্থলে যোগদান করার নির্দেশ প্রদান করে ই-মেইল এবং ডাকযোগে পত্র প্রেরণ করা হয়। তথাপিও অদ্যাবধি আপনি কর্মস্থলে যোগদান করেননি বা বিশ্ববিদ্যালয়ের সাথে কোন প্রকার যোগাযোগ করেননি।

আরও পড়ুন: নতুন চেয়ারম্যান পেল রাজশাহী ও দিনাজপুর শিক্ষা বোর্ড

যেহেতু, স্মারকে ২য় বার ১ মাস করে সময় দিয়ে কর্মস্থলে যোগদান করার নির্দেশ প্রদান করে ই-মেইল এবং ডাকযোগে পত্র প্রেরণ করা সত্ত্বেও আপনি কর্মস্থলে যোগদান না করে কর্তৃপক্ষের আদেশ অমান্য করেছেন এবং বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তাই, আপনাকে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের ১ মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাজে যোগদান করার জন্য চূড়ান্ত নোটিশ প্রদান করা হলো। উল্লেখিত নির্ধারিত সময়ের মধ্যে কাজে যোগদানে ব্যর্থ হলে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও সমান সংখ্যক চার বছর ধরে শিক্ষা ছুটির পর বিশ্ববিদ্যালয়ের কাজে যোগদান না করায় একই নোটিশ জানানো হয়েছে ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী সৌরভ এবং একই বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল্লাহ আল ফারুককে অবহিত করে। এর মধ্যে অধ্যাপক কাজী সৌরভ যুক্তরাজ্যে এবং সহকারী অধ্যাপক মো. আব্দুল্লাহ আল ফারুক শিক্ষা ছুটিতে অস্ট্রেলিয়ায় যান। বিধি অনুযায়ী ছুটি শেষে কর্মস্থলে না ফিরলে তাদের নানা মাধ্যমে অবহিত এবং পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে তাদের চাকরি থেকে অব্যাহতি দিতে পারে কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ