যে কারণে চাকরিপ্রার্থীদের থেকে বেশি ফি নিচ্ছে রাবিপ্রবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) ৫ম থেকে ২০তম গ্রেডের ১৩টি পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তিতে প্রথম থেকে চতুর্থ শ্রেণীর সব পদেই আবেদন ফি সরকার নির্ধারিত ফি’র দ্বিগুণ থেকে চার গুণ বেশি চাওয়া হয়েছে। এসব পদে ২১ জন প্রার্থী নিতে অনলাইনে আবেদনপত্র চেয়েছে প্রতিষ্ঠানটি। তবে, অতিরিক্ত ফি নেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, গত বছর জারি করা সরকারি প্রজ্ঞাপনের সাথে করোনার আগের নিয়োগ বিজ্ঞপ্তি পুনরায় প্রকাশের বিষয়টি এক নয়। 

কোন সরকারি প্রতিষ্ঠান যেন চাকরি প্রার্থীদের কাছ থেকে ইচ্ছেমত অতিরিক্ত আবেদন ফি আদায় করতে না পারে-সেজন্য গত বছরের সেপ্টেম্বরে সরকারি সব চাকরির (ক্যাডার পদ বাদে) জন্য আবেদন ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছিল সরকার । সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরির জন্য এই ফি প্রযোজ্য হবে বলেও জানানো হয়েছিল ওই প্রজ্ঞাপনে। 

অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে জানানো হয়েছিল, ৯ম গ্রেড বা এর বেশি গ্রেড ভুক্ত(নন-ক্যাডার) পদে আবেদন ফি ৬০০ টাকা, ১০ম গ্রেডের পরে আবেদন ফি ৫০০ টাকা, ১১তম থেকে ১২তম গ্রেডের জন্য ৩০০ টাকা, ১৩ তম থেকে ১৬তম গ্রেডের জন্য ২০০ টাকা ও ১৭তম থেকে ২০তম গ্রেডের জন্য আবেদন ফি ১০০ টাকা রাখার জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে দেখা গেছে, ৫ম গ্রেডের (প্রথম শ্রেণি) উপ-পরিচালক (হিসাব) পদে টেলিটকের সার্ভিস চার্জসহ আবেদন ফি চাওয়া হয়েছে এক হাজার ৩২০ টাকা। নবম গ্রেডের (প্রথম শ্রেণি) পদগুলোর জন্য আবেদন ফি ধরা হয়েছে ১ হাজার ১০০ টাকা। দশম গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) জন্য ৮৮০ টাকা, ১১তম থেকে ১৬ তম গ্রেডের (তৃতীয় শ্রেণি) জন্য ৬৬০ টাকা ও ২০ তম গ্রেডের (চতুর্থ শ্রেণি) জন্য টেলিটকের সার্ভিস চার্জ সহ আবেদন ফি চাওয়া হয়েছে ৫৫০ টাকা। যা জারি করা সরকারি প্রজ্ঞাপন থেকে বেশি।

এ বিষয়ে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মোঃ ইউসুফ বলেন, ‘বিজ্ঞপ্তিটি করোনার আগের। করোনার কারণে নিয়োগ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এ কারণে বিজ্ঞপ্তিতে আগে যেভাবে ছিলে সেভাবে আবার বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে।’

আবেদন ফি বেশি হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে চাকরির পরীক্ষা নেয়ার মতো কোনো অবকাঠামো নেই। পরীক্ষা নিয়ে বিভিন্ন কেন্দ্র ভাড়া করতে হবে। এতে অনেক খরচ হয়ে যাবে। তাই পরীক্ষাসংক্রান্ত ব্যয় বেশি আবেদন ফি বেশি বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ