রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘পাখি মেলা’ ২৫ ফেব্রুয়ারি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিযায়ী পাখি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিযায়ী পাখি  © টিডিসি ফটো

‘পাখি প্রকৃতির সৌন্দর্য, আনন্দের সঙ্গী, এদের বাঁচতে দিন’ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে পাখি মেলা। 

বিশ্ববিদ্যালয়ের বার্ড কনজারভেশন ক্লাবের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজক কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আমিনুজ্জান এম. সালেহ রেজা।

মেলায় এবারের আয়োজনের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বাইনোকুলার দিয়ে পাখি পর্যবেক্ষণ, আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে সকলের সামনে পাখিদের জীবনযাত্রা উন্মোচন, ছাপচিত্রের মাধ্যমে চারুকলা শিক্ষার্থীদের আঁকা পাখির ছবি প্রদর্শনী এবং ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে পাখির বিভিন্ন ভিডিও চিত্র প্রদর্শন। এছাড়া, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি অঙ্কন প্রতিযোগিতা এবং পাখি বিষয়ক উন্মুক্ত কুইজের আয়োজন করা হবে।

অধ্যাপক সালেহ রেজা বলেন, পাখিদের আবাসস্থল সংরক্ষণে জনসাধারণকে সচেতন করতে প্রতি বছর পাখি মেলার আয়োজন করে আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। এবার ভিন্নভাবে এ পাখি মেলার আয়োজন করতে যাচ্ছি আমরা। আগামী শনিবার এ মেলা অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এ মেলায় থাকছে বিভিন্ন আয়োজন।

আরো পড়ুন: পিএসকে সরিয়ে দিয়ে সপরিবারে ক্যাম্পাস ছাড়লেন ইবি উপাচার্য

তিনি আরও বলেন, বাংলাদেশে এমন অনেক পাখি আছে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানি না। এসব পাখি সম্পর্কে শিক্ষার্থীদের কাছে তুলে ধরা, তাদের প্রতি মমত্ববোধ তৈরি করা এবং পাখি সংরক্ষণে তাদেরকে সচেতন করতেই আমাদের এ মেলা আয়োজন করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসা পরিযায়ী পাখির বিষয়ে তিনি বলেন, এবছর শীতের শুরুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লেকগুলোতে এবং বিশ্ববিদ্যালয়ের নারকেলবাড়িয়া ক্যাম্পাসে প্রচুর পরিযায়ী পাখির সমাগম ঘটেছে। এগুলো সংরক্ষণে আমাদের শিক্ষার্থীদের আরও সচেতন হতে হবে। 

পাখি সংরক্ষণের বিষয়ে তিনি বলেন, পরিযায়ী পাখি দেখে যদি কোনো শিক্ষার্থী ঢিল ছুড়ে মারে ও বিরক্ত করে তাহলে এসব পাখিগুলো আতঙ্কিত হয়ে লেক ছেড়ে অন্য জায়গায় অবস্থান করবে। পাখিসহ বন্যপ্রাণীরা যে যেই অবস্থায় আছে তাদের সাথে বিরূপ আচরণ করা যাবে না। তাহলেই পরিযায়ী পাখি সংরক্ষণ করা সম্ভব হবে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ