একুশে বইমেলায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জাকিরের গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’

বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জাকিরের গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’
বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জাকিরের গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসি বিভাগের ১৭-১৮ সেশনের শিক্ষার্থী জাকির হুসাইনের প্রথম গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’ প্রকাশিত হয়েছে। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে চলমান মাসব্যাপী অমর একুশে বইমেলায় দেশজ প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে। 

আকর্ষণীয় প্রচ্ছদে 'শিকড়ের কান্না' গল্পগ্রন্থটিতে ১৬ টি ছোটগল্প সন্নিবেশিত হয়েছে। গল্পের পাতায় পাতায় বর্ণিত হয়েছে জীবন ও জগতের মিথোজীবীতার বয়ানে যাপনের বর্ণীল কিংবা মলিন চিত্রকল্প। যাপন অথবা উদযাপনের ফাঁকে ফাঁকে এই জগতের মোহ কিভাবে শুষে নেয় জীবনের লক্ষ্য-উদ্দেশ্যের পানে ছুঠে চলার স্বাদ- তার চিত্র আঁকা হয়েছে গল্পের শরীরে।

বেঁচে থাকা আর অভিনয় যেনো মিলেমিশে একাকার হয়ে যায়। মুখোশের আড়ালে লুকিয়ে থাকা আসল অবয়বের সামনে নিজের সাথে নিজেকে দাঁড় করিয়ে চিনে নেয়ার পথ বাতলে দেয়া হয়েছে জাকির হুসাইনের গল্পগুলোয়।

গল্পগ্রন্থটিতে লেখক মানুষের জীবন যাপনের সাথে মিশে থাকা অনুভবকে তুলে ধরেছেন। নিজেকে হারিয়ে ফেলে কিংবা না চেনার ভান করে করে আমাদের আসল লক্ষ্যে পৌঁছানোর জন্য পা ফেলতে দেরি হয়ে যায় -সেই কথা মনে করিয়ে দিতে চেয়েছেন তার লেখনীতে।

BanglaMirror | বইমেলায় বশেমুরবিপ্রবি শিক্ষার্থী জাকিরের বই প্রকাশিত

এ বিষয়ে লেখক জাকির হুসাইন বলেন, 'আমরা যে জীবন যাপন করি তা আরোপিত নাকি নিজস্বতার গতিতে চলমান, আছে কি এর কোনো লক্ষ্য-উদ্দেশ্য? প্রাপ্তি আর প্রত্যাশার সমীকরণ কোথায় গিয়ে সমান হয়? কিংবা আমাদের অনুভূতির দোলাচলে নিজের ভেতরের আমিকে কতোটুকু আপন করে খুঁজে পাই- এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছি ‘শিকড়ের কান্নার গল্প গুলোয়। আমার গল্প মানুষকে নিয়ে মানুষের মন ও মনের বর্ণিল জগৎ নিয়ে।'

দেশজ প্রকাশনীর ৩৪১ নং স্টলে ছাড়াও অনলাইনে রকমারি ডটকম থেকেও সংগ্রহ করা যাবে বইটি।


সর্বশেষ সংবাদ