ভর্তিচ্ছুদের সাবজেক্টসহ মেধাতালিকা প্রকাশ করল শাবিপ্রবি

শিক্ষার্থী ও অভিভাবক
শিক্ষার্থী ও অভিভাবক  © ফাইল ছবি

অবশেষে ভর্তিচ্ছুদের সাবজেক্টসহ মেধাতালিকা প্রকাশ করেছে শাহজালাল  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। রোববার (৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক নোটিশের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

নোটিশের তথ্য অনুযায়ী, আবেদনকৃত শিক্ষার্থীরা শাবিপ্রবির ওয়েবসাইটে আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে সাবজেক্ট অনুযায়ী মেধাতালিকা দেখতে পারবেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আলাদা করে পিডিএফ ফাইল এখনো দেওয়া হয়নি।

এদিকে শাবিপ্রবির ২০২১-২২ শিক্ষাবর্ষের  স্নাতক সম্মান প্রথম বর্ষে  কোটায় ভর্তির মেধাতালিকা প্রকাশিত হয়েছে। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ মেধাতালিকা প্রকাশ করা হয়।

সাবজেক্টসহ মেধাতালিকা দেখতে এখানে ক্লিক করুন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শাবিপ্রবি মুক্তিযােদ্ধার সন্তান (২৮ জন), ক্ষুদ্র নৃ-গােষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত (২৮ জন), প্রতিবন্ধী (১৪ জন), চা শ্রমিক (০৪ জন), পােষ্য (২০ জন) এবং বিকেএসপি কোটায় (৬ জন) সর্বমােট ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

কোটাসহ প্রথম মেধা তালিকার ভর্তি চলবে ৭ নভেম্বর থেকে ১১ ই নভেম্বর পর্যন্ত । মূল কাগজপত্র  ৭-১২ নভেম্বরের মধ্যে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে জমা দিতে হবে। 

এবার শাবিপ্রবির তিনটি ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন ৩২ হাজার ৩১৩ জন। এদের মধ্যে আবেদন ফি পরিশোধ করেছেন ২৬ হাজার ৬৫০ জন।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ১৯ হাজার ৯০৪ জন। মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন করেছেন দুই হাজার ৩ জন।

বিশ্ববিদ্যালয়টির ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে মোট ১৬৬৬টি আসন রয়েছে। এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত বিশ্ববিদ্যালয়টির ‘এ’ ইউনিটে সর্বোচ্চ ১০৫১টি আসন রয়েছে।বি ইউনিটের আসন সংখ্যা মােট ৯৯০।


সর্বশেষ সংবাদ