বিশ্বসেরা গবেষকের তালিকায় মাভাবিপ্রবির ৫৯ শিক্ষক-শিক্ষার্থী

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের ২০২৩-এর তালিকা স্থান পেয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫৯ জন গবেষক। তালিকায় বিশ্বের ১৯ হাজার ৫১৫টি প্রতিষ্ঠানের ১০ লাখ ৮৭ হাজার ১৯৩ জন গবেষক স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের ১৬৭টি প্রতিষ্ঠানের ৪ হাজার ৬২৭ জন গবেষক রয়েছেন।

জানা যায়, তালিকায় মাভাবিপ্রবির সেরা ১০ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. কাউছার আহমেদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ২য়, এশিয়ায় ১২৩৪তম এবং বিশ্বে ৫৫৭৪তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ২য় স্থানে রয়েছেন একই বিভাগের প্রভাষক বিকাশ কুমার পাল। ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ২য়, এশিয়ায় ১৩৫৯তম এবং বিশ্বে ৪৭৬৯তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৩য় স্থানে রয়েছেন একই বিভাগের সহযোগী অধ্যাপক আলী নেওয়াজ বাহার। পদার্থ বিজ্ঞান বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ৬ষ্ঠ, এশিয়ায় ২৪৩৪তম এবং বিশ্বে ১৩৬৮২তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৪র্থ স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ মেহেদি হাসান। মলিকিউলার বায়োলজি এন্ড জেনেটিক্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ১৩তম, এশিয়ায় ২০১১তম এবং বিশ্বে ১১৩৯১তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৫ম স্থানে রয়েছেন ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সাবেক শিক্ষার্থী এবং বাংলাদেশ পুলিশের উপপরিদর্শক কামরুজ্জামান সোহাগ। ল্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশে ১ম, এশিয়ায় ৮৮তম এবং বিশ্বে ১৬৩৫তম অবস্থানে আছেন তিনি। 

তালিকায় ৬ষ্ঠ স্থানে রয়েছেন এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ড. তন্ময় রায় তুষার। এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ১৬তম, এশিয়ায় ১৭৩৬তম এবং বিশ্বে ৪৬৭২তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৭ম স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। পদার্থ বিজ্ঞান বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ২৪তম, এশিয়ায় ৫৪১৪তম এবং বিশ্বে ২৩৮৯২তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৮ম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী মো. সুজন ইসলাম। মলিকিউলার বায়োলজি এন্ড জেনেটিক্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ২৩তম, এশিয়ায় ২৫২৩তম এবং বিশ্বে ১৩৬১৩তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ৯ম স্থানে রয়েছেন  ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ ওয়াহিদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ৫৯তম, এশিয়ায় ৭৭৫৮তম এবং বিশ্বে ২৭১১১তম অবস্থানে আছেন তিনি।

তালিকায় ১০ম স্থানে রয়েছেন হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মওদুদ-উল-হক। ব্যবসায় প্রশাসন বিষয়ে গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ৬ষ্ঠ, এশিয়ায় ৪১১তম এবং বিশ্বে ২৯৫১তম অবস্থানে আছেন তিনি।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।


সর্বশেষ সংবাদ