প্রকাশ্যে এলো আবরার ফাহাদের শেষ কল রেকর্ড

আবরার ফাহাদ
আবরার ফাহাদ  © ফাইল ছবি

ছাত্রলীগের নির্মম নির্যাতনে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের কথপোকথনের একটি অডিও প্রকাশ্যে এসেছে। কল রেকর্ডে আবরারকে তার এক আন্টির সাথে কথা বলতে শোনা যায়।

শনিবার (৭ অক্টোবর) মধ্যরাতে নিহত আবরারের ভাই আবরার ফাইয়াজ নিজের ফেসবুক টাইমলাইনে আবরার ফাহাদের কথপোকথনের কল রেকর্ডটি শেয়ার করেছেন। 

শেয়ার করা রেকর্ডটির ক্যাপশনে ফাইয়াজ লিখেছেন, ‘‘আবরার হত্যাকাণ্ডের সবচেয়ে বেশি নির্মম বিষয় হলো ছাত্রলীগ কর্তৃক পূর্বে থেকেই সিদ্ধান্ত নেওয়া যে, আবরার যা-ই বলুক ওকে শেষ মুহুর্ত পর্যন্ত মারতে হবে।  খুনিরা বার বার বলেছে, আবরারকে তারা শিবির সন্দেহের জন্য মারা শুরু করে। তারা জানতে চায়, ‘হলে কে কে শিবির করে ?’’ 

আপনাকে একইভাবে ২০-২৫জন মিলে শিবির অপবাদ দিয়ে মারা শুরু করলো। আপনি বার বার বলছেন যে, ‘আমি শিবির করি না। আমার বংশেও কেউ করেনা।’ কিন্তু তারা বলতেই থাকে, ‘কারা শিবির করে বল’। এমন সময় আপনি নিজের জীবন বাঁচাতে হয়তো ২-৩জনের নাম বলতে পারেন যে তাদেরকে আপনার শিবির সন্দেহ হয়। কিন্তু তারা বলে যে, ‘না তুই মিথ্যা বলছিস, ওরা শিবির করেনা।’ 

এরপর আপনি দেখলেন,আপনার সামনে আপনার রুমমেট বড়ভাই দাঁড়িয়ে আছে, যার সাথে আপনার সম্পর্ক সবচেয়ে ভালো, হয়তো ভাবলেন সে আপনাকে বাঁচাবে। তাই আপনি বললেন,‘ভাইয়া,আপনি তো জানেন আমি শিবির করিনা। ওদের একটু বলেন।’ আর সেই ভাই উত্তরে বললো, ‘না, আমি জানি তুই শিবির করিস, যা জানতে চাচ্ছে বল।’ এখন আর কী করার থাকে আপনার? আপনি পা জড়িয়ে ধরছেন, জীবনভিক্ষা চাচ্ছেন কিন্তু তাও আপনার প্রতি তাদের কোনো করুণা হচ্ছে না। 

একসময় মারতে মারতে আপনার প্রসাব হয়ে গেছে, বমি হচ্ছে, তাও মার চলছেই। এমন সময় কেউ এসে বলছে, ‘ওকে আরো দুইঘন্টা মারা যাবে।’ আর কীভাবে আপনি বুঝাবেন যে আপনি শিবির করেন না?(**আমি কোনোভাবেই বলছি না যে  শিবির করলেই মেরে ফেলা যাবে**)। এমন অবস্থায় মৃত্যু হয়তো সবচেয়ে শান্তির। (বি.দ্র:এগুলো খুনিদের দেওয়া স্বীকারোক্তিতে আছে)।

আবরারকে মেরে ফেলার মুহুর্তে তাঁর অবস্থা এমনই ছিল। আমার ভাইয়া এমনিতে সাহসী হলেও এমন পরিস্থিতিতেও নিজেকে শক্ত রাখার মতো ছিলো না। ও কখনো একটা মার খেয়েও বড় হয়নি। কখনো কথা কাটাকাটি করেনি কারোর সাথে। ও কতটা নরম ছিলো আমরা যারা আগে ওকে দেখেছি তারাই জানি শুধু। ভাইয়া যে ওই শেষ মুহূর্তগুলোতে কীসের মধ্যে দিয়ে গেছে এটাই সবচেয়ে বেশি খারাপ লাগে। এত ভাই-বন্ধু, আত্মীয়-স্বজন থাকার পরেও সিড়িতে একা একা পৃথিবী ছাড়তে হয়েছে। 

এটা ভাইয়ার শেষ কলের রেকর্ড , এটা শুনলেই বুঝবেন ভাইয়া কতটা ভয়ে পেয়েছিলো ।’’

আবরার ফাহাদের শেষ কল রেকর্ডটি শুনতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ