দ্বিতীয়বারের মতো ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন যবিপ্রবির শিক্ষক

অধ্যাপক ড. জাভেদ হোসেন খান
অধ্যাপক ড. জাভেদ হোসেন খান  © টিডিসি ফটো

গবেষণার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক-২০১৯ পাচ্ছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. জাভেদ হোসেন খান। এর আগে ২০১৮ সালে ইউজিসি স্বর্ণপদক পান তিনি। গবেষণা কাজে অবদান স্বরূপ এই স্বর্ণপদকটি প্রদান করেন রাষ্ট্রপতি। 

ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ড. জাভেদ হোসেন খান ২০১২ সালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিকৌশল বিভাগে যোগদান করেন। এর আগে ২০১১ সালে তিনি জাপানের ওয়াসিদা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ইঞ্জিনিয়ারিং পোস্ট ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন।

আরও পড়ুনঃ রেললাইনে হাটছিলেন কলেজছাত্রী, কাটা পড়লেন ট্রেনে

২০১৪ সালে জাপানের তোহাকু বিশ্ববিদ্যালয় ও ২০১৭ সালে চীনের হেনান বিশ্ববিদ্যালয় থেকেও পোস্ট ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন তিনি। ন্যানো প্রযুক্তি বিষয়ক গবেষণার জন্য তিনি নিজ বিশ্ববিদ্যালয়ের স্থাপন করেন 'এনএএমই ল্যাব'। বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা সাময়িকীতে ড. জাভেদ হোসেন খানের ৯৫ টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। একইসাথে তিনি প্রায় অর্ধশত আন্তর্জাতিক সেমিনারে তার গবেষণার ফলাফল তুলে ধরেছেন।

বর্তমানে তিনি যবিপ্রবির কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান এবং সেন্টার ফর সফিস্টিকেটেড ইনস্ট্রুমেন্টেশন রিসার্চ ল্যাবের উপ-পরিচালক। তিনি ২০১৯ ও ২০২০ সালে এলসভিয়ার প্রকাশিত দেশ সেরা গবেষকদের তালিকায় ছিলেন। এছাড়া সম্প্রতি তিনি বাংলাদেশ বিজ্ঞান একাডেমি স্বর্ণপদক লাভ করেন।


সর্বশেষ সংবাদ