পাসের হার বৃদ্ধির পাশাপাশি বেকারত্বের হারও বাড়ছে: নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল  © ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থায় পাশের হার বৃদ্ধির পাশাপাশি বেকারত্বের হারও বৃদ্ধি পাচ্ছে। তাই বেকারত্বের হার কমানোর জন্য প্রচলিত শিক্ষাপদ্ধতির পরিবর্তনের উপর গুরুত্বারোপ করতে হবে।

বুধবার চট্টগ্রাম নগরের বাকলিয়া শহীদ নূর হোসেন ডা. মিলন-মোজাম্মেল-জেহাদ কলেজের গভর্নিং বডি ও শিক্ষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

নওফেল বলেন, ছাত্র-ছাত্রীরা যাতে বিভিন্ন কারিগরি ট্রেডভিত্তিক ও স্কিলনির্ভর প্রশিক্ষণ গ্রহণ করে পরবর্তীতে কর্মসংস্থানের সুযোগ পায় সেজন্য শিক্ষার্থীদের ও অভিভাবদেরকে সচেতন হতে হবে। পাশাপাশি শিক্ষকদের পাঠ্যবইয়ের পাঠদানের পাশাপাশি দক্ষতা ও বৃত্তিমূলক শিক্ষার উপর গুরম্নত্বারোপ করতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা যাতে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করতে পারে সেজন্য কলেজে বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার চালু করলে আমরা সহযোগিতা করবো।

অধ্যাপক আবদুল্লাহ ইবনে মাসুদের সঞ্চালনায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কলেজ গভর্নিং বডির নবনির্বাচিত সভাপতি ছৈয়দ ছগীর আহমদ। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ আবদুল মালেক, কলেজ গভর্নিং বডির সদস্য মো. সালাহউদ্দীন, মান্না বিশ্বাস, অধ্যাপক মো. রবিউল হাছান চৌধুরী, অধ্যাপক নাসরিন আক্তার প্রমুখ।


সর্বশেষ সংবাদ