চলতি বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা কম

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ ইঙ্গিত দেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, অনেকগুলো লজিস্টিকস আমাদের দেখতে হবে। এ বছরের এসএসসি জুন মাসে হওয়ার কথা, এইচএসসি আগস্টে হওয়ার কথা। আমাদের কাছে এখনই মনে হচ্ছে জেএসসি-জেডিসি নেওয়াটা খুবই কষ্টকর হবে। কারণ বোর্ডগুলো এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজন, ফলাফল প্রকাশসহ সবকিছু নিয়ে অনেক ব্যস্ত থাকবে। আবার যখনই জেডিসি পরীক্ষা হবে, তারা কিছুদিন ক্লাস করার সুযোগও পাবে না।

“তবে আমরা এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। আরও এক থেকে দেড় মাস আমরা সময় নিতে চাই। তারপর সিদ্ধান্ত নেব। আমাদের যদি মনে হয়, কষ্ট হলেও পারব, সেক্ষেত্রে নিতে পারব। যদি না পারি শিক্ষার্থীদের তো মূল্যায়ন করতে হবে, সেক্ষেত্রে তারা বার্ষিক পরীক্ষা দেবে।”

আরও পড়ুন: ২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিলে, জুনে এইচএসসি

এসএসসি-এইচএসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সাধারণত এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারি মাসে এবং এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়। কিন্তু ২০২৩ সালের এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে এবং এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষা জুন মাসে অনুষ্ঠিত হবে। তবে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় সকল বিষয়ের পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমানে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা ২০২৩ সালে এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষায় এবং একাদশ শ্রেণিতে অধ্যয়নরতরা এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ