সরকারি মাধ্যমিক বিদ্যালয়

যেসব প্রতিষ্ঠানে পদায়ন পেলেন ২০৬৫ সহকারী শিক্ষক (প্রজ্ঞাপন)

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © টিডিসি ফটো

১২টি বিষয়ের মোট ২ হাজার ৬৫ জন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষককে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পদায়ন করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আজ সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে এই প্রজ্ঞাপন জারি করা হয়। 

এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আওতাধীন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগপূর্বক পদায়ন করা হলো।

১২টি বিষয়ের আলাদা আলাদা পদায়ন দেখতে এখানে ক্লিক করুন

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানা গেছে, ২০২১ সালের ২৪ জানুয়ারি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ হাজার ১৫৫ জন সহকারী শিক্ষক নিয়োগের সুপারিশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরে ওই বছরের ১০ মার্চ সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের  প্রাক চাকরি বৃত্তান্ত (পুলিশি তদন্ত) ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন প্রেরণ করার জন্য স্বারাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় হতে সুপারিশপ্রাপ্ত ২ হাজার ১৫৫ জন শিক্ষকগণের মধ্যে থেকে ২ হাজার ৬৫ জনের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন গত ৯ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে প্রেরণ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুপারিশপ্রাপ্ত শিক্ষকগণের প্রাক চাকরি বৃত্তান্ত (পুলিশি তদন্ত) প্রতিবেদন যথাসময়ে না পাওয়ায় শিক্ষক সংকট দূর করে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম নির্বিঘ্ন রাখার নিমিত্ত গ্রাক চাকরি বৃত্তান্ত (পুলিশি তদন্ত) চলমান রেখে নিম্নোক্ত শর্তে নিয়োগ প্রদানের জন্য মহামান্য রাষ্ট্রপতি বরাবর সারসংক্ষেপ প্রেরণ করা হলে তা গত ১৯ ডিসেম্বর অনুমোদিত হয়।

তবে শর্ত, “সরকারের যথাযথ এজেন্সি কর্তৃক প্রাক নিয়োগ জীবন বৃত্তান্ত যাচাই (পুলিশ ভেরিফিকেশন) প্রতিবেদনে প্রার্থীর বিরুদ্ধে পরবর্তীতে কোনরূপ বিরূপ মন্তব্য/আপত্তি উত্থাপিত হলে কোন কারণ দর্শানো ব্যতিরেকে অবিলম্বে তার নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।” সে পরিপ্রেক্ষিতে পুলিশ তদন্ত প্রতিবেদনে প্রার্থীর বিরুদ্ধে পরবর্তীতে কোনরূপ বিরূপ মন্তব্য/আপত্তি উত্থাপিত হলে নিয়োগপত্র বাতিলের শর্তে ১২টি বিষয়ের মোট ২ হাজার ৬৫ জন সহকারী শিক্ষককে বিষয়ভিত্তিক শূন্যপদের বিপরীতে প্রজ্ঞাপন জারি করা হলো।


সর্বশেষ সংবাদ