ইনডেক্সধারীদের বদলি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সরকার এমপিও শিক্ষকদের নিয়োগদাতা নয়, তাই সরকারের পক্ষে বদলি করা চ্যালেঞ্জিং। তবে সমপদে বদলি করতে আমাদের কোনো আপত্তি নেই।

বুধবার (৫ জুন) এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দ্যা ডেইলি ক্যাম্পাসের করা এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এনটিআরসিএর যে প্রক্রিয়া, সেটি নিয়ে উচ্চ আদালতের সুনির্দিষ্ট একটা রায় দেয়া রয়েছে। রায়ের আলোকে সফটওয়্যার নির্মাণ করা হয়েছে। সেখানে সুপারিশের মাধ্যমে অহ্বান করা হয় সেভাবেই শিক্ষকদেরকে নিয়োগ দেয়া হয়।

তিনি বলেন, একটি মৌলিক বিষয় আমাদের মাথায় রাখতে হবে, সেটা হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান স্বাধীন অর্থাৎ তারা কিন্তু সরকার কর্তৃক পরিচালিত বা সরকার কর্তৃক নিয়োগকৃত নয়।

অর্থাৎ প্রতিষ্ঠানে এনটিআরসিএ সুপারিশ করে, সেই সুপারিশ অনুযায়ী প্রতিষ্ঠান তাদের নিয়োগ দেয়। সরকার কিন্তু নিয়োগদাতা নয়। যিনি নিয়োগদাতা নন তিনি কীভাবে শিক্ষকদের বদলি করতে পারেন- এমন প্রশ্ন রাখেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরও বলেন, একজন শিক্ষক নিজেই সিদ্ধান নেন সে কোথায় চাকরি করবেন, তবে বদলি হতে হলে কেনো তিনি সিদ্ধান্তটি নিয়েছিলেন।


সর্বশেষ সংবাদ